সরকারের কেনা টিকার প্রথম চালান আসছে আজ

নিজস্ব প্রতিবেদক

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে সরকারের কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ টিকার প্রথম চালান দেশে আসছে আজ। বেলা সাড়ে ১১টায় এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটে ৫০ লাখ ডোজের প্রথম চালানটি ঢাকায় পৌঁছবে। এরপর টিকাগুলো ফ্রিজার ভ্যানে করে টঙ্গীতে বেক্সিমকোর নিজস্ব ওয়্যারহাউজে নিয়ে যাওয়া হবে। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন গতকাল সন্ধ্যায় রাজধানীর গুলশানে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তথ্য জানান।

নাজমুল হাসান বলেন, এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজটি মুম্বাই থেকে সকাল ৮টায় রওনা হয়ে তিন ঘণ্টা পর ঢাকায় পৌঁছবে। প্রথম চালানের ভ্যাকসিন বুঝে নিতে আমি নিজেই বিমানবন্দরে যাব। ভ্যাকসিন সংরক্ষণের জন্য টঙ্গীতে বিশেষভাবে ওয়্যারহাউজ তৈরি করেছে বেক্সিমকো। সেখানেই ভ্যাকসিন রাখা হবে।

তিনি জানান, টিকা ওয়্যারহাউজে সংরক্ষণ করার পর প্রতিটি ব্যাচের ড্রাগ টেস্ট করা হবে। সব ঠিক থাকলে সরকারের নির্দেশনা অনুযায়ী ৬৪ জেলার সিভিল সার্জনের কাছে টিকা পৌঁছে দেয়া হবে। সেরাম ইনস্টিটিউট থেকে শুরু করে বিমানবন্দর, ওয়্যারহাউজ, পরিবহনের সময় কোল্ড চেইন ব্যাহত হয়েছে কিনা তা পরীক্ষা করা হবে। কোল্ড চেইন ব্যাহত হলে টিকা কার্যকারিতা হারাবে বলে কঠোরভাবে এগুলো নিশ্চিত করা হবে।

ভারত সরকার যে দামে কিনছে, সে দামেই বাংলাদেশ সেরামের কাছ থেকে ভ্যাকসিন কিনেছে উল্লেখ করে নাজমুল হাসান বলেন, প্রতিটি ভ্যাকসিনের দাম সম্পর্কে এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। এটি তিন-চার ডলারের মধ্যে হবে। তবে ভারত সরকার চার ডলারের বেশি দামে কিনলেও বাংলাদেশ চার ডলারের মধ্যেই পাবে।

দেশের বিভিন্ন ফার্মাসিউটিক্যালস কোম্পানির বিক্রয় প্রতিনিধিদের জন্য আলাদাভাবে ১০ লাখ ডোজ টিকা আসবে জানিয়ে তিনি বলেন, চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি ওষুধ কোম্পানির কর্মকর্তারাও ভয়াবহ করোনা ঝুঁকিতে আছেন। অনেকেই কর্মক্ষেত্রে গিয়ে আক্রান্ত হচ্ছেন। কিন্তু তারা সরকারের প্রথম সারির ভ্যাকসিন প্রাপ্তির তালিকায় নেই। বিভিন্ন ফার্মাসিউটিক্যালস কোম্পানির অনুরোধে তাদের জন্যও ১০ লাখ ডোজ ভ্যাকসিন আনা হচ্ছে। তবে কবে নাগাদ ভ্যাকসিন আসবে তা নিশ্চিত করে জানাননি তিনি।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ভারতের সেরাম ইনস্টিটিউটের মধ্যে করোনার টিকার বিষয়ে এক ত্রিপক্ষীয় চুক্তি হয়। সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তির শর্ত অনুযায়ী বাংলাদেশ ছয় মাসে তিন কোটি ডোজ টিকা পাবে। ২০ জানুয়ারি দেশে আসে ভারত সরকারের উপহার দেয়া ২০ লাখ কোভিশিল্ড ভ্যাকসিন। ২৭ জানুয়ারি প্রথম টিকা প্রয়োগের দিন নির্ধারণ করেছে সরকার। এরপর আগামী ফেব্রুয়ারি সারা দেশে একযোগে টিকা প্রয়োগ কার্যক্রম পরিচালনা করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন