বুধবার | নভেম্বর ২৫, ২০২০ | ১১ অগ্রহায়ণ ১৪২৭

খবর

বিডিসিএসও প্রসেসের ভার্চুয়াল সম্মেলন শুরু কাল

নিজস্ব প্রতিবেদক

প্রায় ৭০০ স্থানীয় সিএসও/এনজিওর ফোরাম বিডিসিএসও প্রসেসের তিন দিনব্যাপী জাতীয় সম্মেলন , ১০ অক্টোবর অনুষ্ঠিত হবে। গতকাল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে কথা জানানো হয়।

প্রতিদিন সকাল সাড়ে ১১টা থেকে বেলা দেড়টা পর্যন্ত আত্মমর্যাদাসম্পন্ন স্বাধীন সিএসও/এনজিও খাত শীর্ষক এই ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হবে। গতকাল উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন রেজাউল করিম চৌধুরী, স্বাগত বক্তব্য রাখেন কোস্টের মোস্তফা কামাল আকন্দ। বিডিসিএসও প্রসেসের রংপুর বিভাগীয় নেতা আকবর হোসেন, ময়মনসিংহ থেকে ফারুক হোসেন, ঢাকা থেকে শামীমা সুলতানা, বরিশাল থেকে আনোয়ার জাহিদ, খুলনা থেকে শেখ আসাদ এবং চট্টগ্রাম থেকে আরিফুর রহমান বক্তব্য রাখেন।

মোস্তফা কামাল আকন্দ বলেন, ২০১৪ থেকে বাংলাদেশী স্থানীয় এনজিওগুলো জাতিসংঘের নেতৃত্বে আয়োজিত বিশ্ব মানবিক সম্মেলন প্রক্রিয়ায় সক্রিয়ভাবে অংশ নিচ্ছে। মানবিক সম্মেলন থেকেই ২০১৬ সালে ঘোষিত হয় গ্র্যান্ড বার্গেইন (২০১৬) প্রতিশ্রুতিমালা, যে দলিলটি স্থানীয়করণ, সহায়তার স্বচ্ছতা এবং অংশগ্রহণ বিপ্লবের ধারণাকে রূপায়িত করে। জাতিসংঘ এবং আইএফআরসির উদ্যোগে প্রণীত হয় আরেকটি গুরুত্বপূর্ণ দলিল প্রিন্সিপাল অব পার্টনারশিপ (২০০৭) এরই মধ্যে আন্তর্জাতিক এনজিওগুলো চার্টার ফর চেঞ্জ (সি৪সি-২০১৫) নামক আরো একটি দলিলে স্বাক্ষর করেছে। আন্তর্জাতিক এসব প্রতিশ্রুতি, নীতিমালার আলোকে বাংলাদেশে এনজিও খাতকে ঐক্যবদ্ধ করতে, মহান মুক্তিযুদ্ধের মূল চেতনাগুলো এবং স্থানীয়করণবিষয়ক ধারণাগুলোর প্রচার বাস্তবায়নের লক্ষ্যে এই বিডিসিএসও প্রসেস গঠিত হয়েছে।

জাতীয় সম্মেলনে সোস্যাল ওয়াচ উরুগুয়ের রবার্তো বিসিও, আইসিভিএ সুইজারল্যান্ডের ইগনাসিও প্যাকার, হিউম্যানিটারিয়ান ফোরাম যুক্তরাজ্যের . হ্যানি আল বান্না, আইএসএস এবং ইন্টারন্যাশনাল হিউম্যানিটারিয়ান স্টাডি অ্যাসোসিয়েশন নেদারল্যান্ডসের প্রফেসর থিয়া হোর্স্ট, ভারতের সুদানশু সিং, ফিলিপাইনের মিসেস ন্যানেট, সি৪সি অ্যান্ড ক্যাফোড যুক্তরাজ্যের হাওয়ার্ড মোললেট, জিএমআই সুইজারল্যান্ডের স্মৃতি প্যাটেল এবং কোয়েনরাড ভ্যান বক্তৃতা করবেন।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান . কাজী খলিকুজ্জমান আহমদ সম্মেলন উদ্বোধন করবেন এবং বিশেষ অতিথি থাকবেন এনজিওবিষয়ক ব্যুরোর মহাপরিচালক রাশাদুল ইসলাম। এডাব থেকে রোকেয়া কবির জয়ন্ত অধিকারী, নারী পক্ষ থেকে শিরীন হক, মানুষের জন্য ফাউন্ডেশনের শাহীন আনাম, সিডিএফ থেকে মোর্শেদ সরকার, এফএনবি থেকে রফিকুল ইসলাম এবং সুপ্র থেকে আবদুল আউয়ালের মতো জাতীয় নেটওয়ার্কগুলোর নেতারাও এতে যোগ দেবেন। প্রায় ৫০০ স্থানীয় এনজিও/সিএসও প্রতিনিধি জাতীয় সম্মেলনে অংশ নেবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন