বুধবার | সেপ্টেম্বর ২৩, ২০২০ | ৮ আশ্বিন ১৪২৭

প্রথম পাতা

কেরালায় এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজ দুই টুকরো, নিহত অন্তত ১৪

বণিক বার্তা ডেস্ক

ভারতের কেরালার কোঝিকোড বিমানবন্দরে অবতরণ করার সময় এয়ার ইন্ডিয়ার একটি যাত্রীবাহী উড়োজাহাজ দুর্ঘটনায় পড়েছে। এতে উড়োজাহাজটি ভেঙে দুই খণ্ড হয়ে গেছে, তবে আগুন লাগেনি। গতকাল সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে ঘটে যাওয়া দুর্ঘটনায় পাইলটসহ কমপক্ষে ১৪ জন নিহত, ১২৩ জন আহত এবং ১৫ জন গুরুতর আঘাতপ্রাপ্ত বলে জানিয়েছে পুলিশ। বিবিসি, টাইমস অব ইন্ডিয়া এনডিটিভি।

এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজটি বিদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের দুবাই থেকে ফিরিয়ে নিয়ে আসছিল। ভারতের  বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডিজিসিএ জানিয়েছে, উড়োজাহাজটি প্রবল বৃষ্টির মধ্যেই  অবতরণ করছিল। দৃশ্যমানতা ছিল ২০০০ মিটার। এটি রানওয়ে ওয়ান জিরো ছোঁয়ার পরে না থেমেই রানওয়ের শেষ মাথায় চলে যায়, আর তার পরে সেটি ছাড়িয়ে সামনের উপত্যকায় গিয়ে পড়ে। তখনই উড়োজাহাজটি দুই টুকরো হয়ে যায়।

উল্লেখ্য, কেরালায় ব্যাপক বৃষ্টি হচ্ছে। বন্যা চলছে সেখানে। গতকালই ইদুক্কি জেলায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গতকাল রাতে বিমান দুর্ঘটনাটি ঘটল।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ফ্লাইট আইএক্স ১৩৪৪ উড়োজাহাজটিতে ক্রু যাত্রী মিলিয়ে মোট ১৯১ জন আরোহী ছিলেন বলে জানা গেছে। এদের মধ্যে ১০ জন শিশুসহ ১৭৪ জন যাত্রী, দুজন পাইলট এবং পাঁচজন কেবিন ক্রু। অন্তত ৪০ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। রাত ১০টায় প্রতিবেদন লেখা পর্যন্ত বাকিদের খোঁজে তল্লাশি চলছে। পুলিশ, দমকল বাহিনী সেখানে রয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবেলা বাহিনীকেও বিমানবন্দরে পৌঁছার নির্দেশ দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন