লিবিয়ায় যাওয়ার ৩ মাসে প্রাণ হারালেন রাকিবুল

বণিক বার্তা প্রতিনিধি যশোর

লিবিয়ায় মানবপাচারকারীদের গুলিতে নিহত বাংলাদেশীদের একজন যশোরের ঝিকরগাছা উপজেলার রাকিবুল ইসলাম (২০) দেশটিতে যাওয়ার তিন মাসের মাথায় প্রাণ দিতে হলো তাকে। বাড়ি-ভিটা জমি বিক্রি করে মুক্তিপণের টাকা দিতে চেয়েও তাকে রক্ষা করতে না পেরে শোকে মুহ্যমান তার পরিবার।

জানা গেছে, ঝিকরগাছা উপজেলার শংকরপুর ইউনিয়নের খাটিয়াবাড়িয়া গ্রামের ইসরাফিল হোসেন মহিরুন নেসার চার সন্তানের মধ্যে সবার ছোট রাকিবুল। যশোর সরকারি সিটি কলেজের অর্থনীতি বিভাগের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে অধ্যয়নরত অবস্থায় গত ফেব্রুয়ারিতে লিবিয়ায় যান রাকিবুল।

রাকিবুলের বড় ভাই সোহেল রানা জানান, ১৫ ফেব্রুয়ারি লিবিয়ার ত্রিপোলির উদ্দেশে বাড়ি ছাড়ে রাকিবুল। লিবিয়া প্রবাসী চাচাতো ভাইয়ের মাধ্যমে তাকে সেখানে নিয়ে যেতে দালালের সঙ্গে লাখ ১৫ হাজার টাকায় চুক্তি হয়। বাংলাদেশ থেকে বাসে ভারতের কলকাতা, সেখান থেকে প্লেনে মুম্বাই, দুবাই মিসর হয়ে লিবিয়ার বেনগাজিতে পৌঁছায় রাকিবুল। সেখানে সে দালালের ক্যাম্পে থাকত। ১৭-১৮ দিন সেখানে অবস্থান করলেও দালাল তাকে ত্রিপোলি পৌঁছে দিতে ব্যর্থ হয়। তখন রাকিবুল নিজে বেনগাজিতে কাজ খুঁজে নেয়। অবস্থায় মে মাসে আব্দুল্লাহ নামে অন্য এক দালালের সঙ্গে পরিচয় হয় রাকিবুলের। দালাল তাকে ৭০ হাজার টাকা দিলে ত্রিপোলিতে পৌঁছে দেবে বলে জানিয়েছিল। পরে আব্দুল্লাহর সঙ্গে আরো কয়েকজনকে নিয়ে ত্রিপোলির উদ্দেশে রওনা হয় রাকিবুল।

তিনি জানান, ১৭ মে রাকিবুলের সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায়। ১৮ মে তার মোবাইল ফোনে ইমো অ্যাপের মাধ্যমে যোগাযোগ করলে জানানো হয়, রাকিবুলকে পেতে হলে ১২ হাজার ডলার পৌঁছে দিতে হবে দুবাইয়ে, না হলে তাকে মেরে ফেলা হবে। যারা মুক্তিপণ চাইত, তারা বাঙালি।

তিনি বলেন, প্রতিদিন সকাল বিকালে ফোন দেয়া হতো এবং রাকিবুলের সঙ্গে কথা বলতে দিত। রাকিবুল বলত, আমার জীবন ভিক্ষা দে, তোরা টাকা ম্যানেজ করে দে। এর মধ্যে ২৮ মে একটি ফোন থেকে সে জানায়, তাদের মেরে ফেলা হচ্ছে।

ইসরাফিল জানান, তিনি মাদারীপুরে মিলে কাজ করেন। পরিবারের অবস্থার উন্নতির জন্য বিদেশ যেতে চায় রাকিবুল। তিনি তাকে পড়ালেখা শেষ করার কথা বলেছিলেন। কিন্তু ছেলে তার আগেই বিদেশ চলে যায়।

তিনি বলেন, রাকিবুলকে বাঁচানোর জন্য এক পর্যায়ে তারা বাড়ির ভিটা জমি বিক্রি করে টাকা সংগ্রহ করার সিদ্ধান্ত নেন। মুক্তিপণ দাবিকারীদের কাছ থেকে জুন পর্যন্ত সময় নেয়া হয়। তবে টাকা পাঠানোর আগেই খবর এলো দালাল চক্র লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় মিজদা শহরে রাকিবুলসহ ২৬ বাংলাদেশীকে গুলি করে হত্যা করেছে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন