৬ বছর পর প্রকাশ্যে এলেন কিমের চাচী

বণিক বার্তা অনলাইন

চাচার মৃত্যুদণ্ডের ছয় বছর পর সম্প্রতি কিম জং উনের পাশে দেখা গেল তার চাচীকে। গতকাল রোববার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে ভাতিজা ও ভাতিজির পাশে বসা কিমের চাচী কিম কিয়ং হুইয়ের একটি ছবি প্রকাশ করা হয়। দীর্ঘ ৬ বছর পর এটাই তার প্রথম প্রকাশ্যে আসা। ২০১৩ সালে তার স্বামী জাং সং তায়েককে মৃত্যুদণ্ড দেয়ার পর তাকে আর জনসমক্ষে দেখা যাচ্ছিল না। 

রাষ্ট্রীয় গণমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিতে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, রাজধানী পিয়ংইয়ংয়ে আয়োজিত একটি আর্কেস্ট্রাতে ৭৩ বছর বয়সী কিয়ং হুই ভাতিজা কিম জং উন, ভাতিজি কিম ইয়ো জং এবং উত্তর কোরিয়ার কার্যত সেকেন্ড ইন কমান্ড চোয়ে রিয়ং হায়ের পাশে বসে আছেন। 

দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা এর আগে ২০১৭ সালে বলেছিল, কিয়ং হুই রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে জুনগ্যাং ইলবোতে চিকিৎসা নিচ্ছেন। 

প্রতিবেদনে আরো বলা হয়েছে, বর্তমান নেতা কিম জং উনের বাবা কিম জং ইলের সময় কিয়ং হুই রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন। তবে পরে সেখান থেকে সরে যান। 

পর্যবেক্ষকরা বলছেন, রাষ্ট্রীয় গণমাধ্যমে বারবার ২০২০ সালে ‘নতুন পথ’ ও সম্ভাবনার কথা বলা হচ্ছে। কিম জং উন, তার বোন ও স্ত্রীর পাশাপাশি চাচীর বসার এ ছবি উত্তর কোরিয়ার নেতৃত্বে রক্তের বন্ধন দৃঢ় করার মধ্য দিয়ে সেই নতুন পথের ইঙ্গিত দিচ্ছে।

জাতির উদ্দেশ্যে নতুন বছরের ভাষণে কিম বলেছেন, ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র পরীক্ষার ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেয়া প্রতিশ্রুতি রক্ষায় তিনি আর বাধ্য নন।

রাষ্ট্রীয় গণমাধ্যমটিতে আরেকটি তথ্য নিশ্চিত করা হয়েছে- দেশটির পররাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন রি সন গোন। রি ইয়ং হোর স্থলাভিষিক্ত হলেন তিনি। এ সেনা কর্মকর্তা দুই কোরিয়ার মধ্যে শান্তি আলোচনায় নেতৃত্ব দিয়েছেন।

সূত্র: ব্লুমবার্গ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন