২০১৯ সালে ঋণাত্মক মূল্যস্ফীতিতে আবুধাবি

বণিক বার্তা ডেস্ক

গত বছর আবুধাবির ভোক্তা মূল্য সূচক (সিপিআই) ঋণাত্মকে নেমে এসেছে। ২০০৫ সাল থেকে পরিসংখ্যান রাখার পর এবারই প্রথম সূচকটি এ অবস্থায় পৌঁছেছে বলে জানিয়েছে শহরটির সরকারি পরিসংখ্যান কেন্দ্র। খবর দ্য ন্যাশনাল।

গত বছর শহরটির সিপিআই কমেছে দশমিক ৮ শতাংশ। যে ১২টি গ্রুপ নিয়ে সিপিআই তৈরি করা হয়েছে সেগুলোর মধ্যে বড় পতন হয়েছে আবাসন, ইউটিলিটি ও জ্বালানি গ্রুপের। এ গ্রুপের পতন হয়েছে ৩ দশমিক ৭ শতাংশ।

শহরটির পরিবহন, বস্ত্র ও পাদুকা খাতের সিপিআইয়ের পতন হয়েছে যথক্রমে ৫ দশমিক ৩ ও ২ দশমিক ৩ শতাংশ। খাদ্য ও পানীয় খাতের পতন দাঁড়িয়েছে ২ দশমিক ১ শতাংশে। 

উল্লিখিত গ্রুপ ও খাতগুলোয় গত বছর শহরটির সিপিআই কমলেও বছরওয়ারি হিসাবে বিনোদন ও সাংস্কৃতিক গ্রুপে তা বেড়েছে ২৪ দশমিক ৬ শতাংশ। একই সময়ে তামাক, গৃহসজ্জা ও গৃহস্থালি আসবাব এবং রেস্তোরাঁ-হোটেল খাতে শহরটির সিপিআই বেড়েছে যথাক্রমে ৩ দশমিক ৫, ২ দশমিক ৭ ও ১ দশমিক ৭ শতাংশ।

এদিকে গত বছরের নভেম্বরের তুলনায় ডিসেম্বরে অর্থনীতিটির সিপিআই কমেছে দশমিক ৭ শতাংশ। অন্যদিকে গত বছরের ডিসেম্বরে আগের বছরের একই সময়ের তুলনায় শহরটির এ সূচক ১ শতাংশ কমেছে।

২০১৮ সালে শহরটির মূল্যস্ফীতি ১৪ দশমিক ৯ শতাংশে পৌঁছে, যা ১৪ বছরের সর্বোচ্চ। অন্যদিকে দশমিক ৮ শতাংশ মূল্যস্ফীতি নিয়ে ২০০৯ সালে সর্বনিম্ন মূল্যস্ফীতির দেখা পায় অর্থনীতিটি।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) মোট দেশজ প্রবৃদ্ধি (জিডিপি) ২০১৯ সালে ১ দশমিক ৮ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস করেছিল বিশ্বব্যাংক। সংস্থাটির পূর্বাভাস অনুযায়ী চলতি বছর দেশটির জিডিপি হতে পারে ২ দশমিক ৬ শতাংশ। ২০২১ ও ২০২২ সালে হতে পারে ৩ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন