ব্যয় সামলাতে ১ হাজার কোটি ডলার ঋণের চেষ্টায় বোয়িং

বণিক বার্তা ডেস্ক

পাঁচ মাসের ব্যবধানে ৭৩৭ ম্যাক্স মডেলের দুটি উড়োজাহাজ দুর্ঘটনার পর ক্রমাগত ব্যয় বাড়ছে মার্কিন উড়োজাহাজ নির্মাতা কোম্পানি বোয়িংয়ের। ক্রমবর্ধমান ব্যয় সামাল দিতে কোম্পানিটি হাজার কোটি ডলার বা তারও বেশি ঋণ পেতে ব্যাংকগুলোর সঙ্গে আলোচনা করছে বলে এক সূত্র জানিয়েছে। খবর রয়টার্স।

সোমবার এক সূত্রের উদ্ধৃতি দিয়ে বোয়িংয়ের ঋণ প্রচেষ্টার খবর প্রকাশ করে সিএনবিসি। খবর অনুসারে, এখন পর্যন্ত ব্যাংকগুলোর কাছ থেকে অন্তত ৬০০ কোটি ডলার ঋণ নিশ্চিত করতে সক্ষম হয়েছে বোয়িং। এছাড়া আরো ঋণের জন্য অন্য ঋণদাতাদের সঙ্গে আলোচনা চালাচ্ছে কোম্পানিটি।

এক সূত্র ঋণ নিয়ে আলোচনার কথা নিশ্চিত করলেও বোয়িং কী পরিমাণ অর্থ সংগ্রহ করতে চাচ্ছে এবং নতুন বন্ড বিক্রির কথা বিবেচনা করছে কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে কতদিন পর্যন্ত বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স মডেলের উড়োজাহাজগুলো গ্রাউন্ডেড থাকবে, তা নির্দিষ্ট হয়নি। অবস্থায় কোম্পানিটির স্থিতিশীলতা ঋণ আলোচনার অন্যতম মুখ্য বিষয়ে পরিণত হয়েছে। তবে বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে বোয়িং।

উল্লেখ্য, ২০১৮ সালের শেষ দিকে গত বছরের শুরুতে ইন্দোনেশিয়া ইথিওপিয়ায় বোয়িংয়ের দুটি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ দুর্ঘটনার শিকার হয়। এতে প্রাণ হারায় ৩৫০ আরোহী। ঘটনার পর সারা বিশ্বে মডেলটি গ্রাউন্ডেড করতে শুরু করে আকাশসেবা সংস্থাগুলো। অন্যদিকে দুর্ঘটনার পর মডেলটি নিয়ে তদন্ত শুরু করে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)

এদিকে সাময়িকভাবে ৭৩৭ ম্যাক্স উৎপাদন স্থগিত রাখার কথা জানিয়েছে বোয়িং। মডেলটির গ্রাউন্ডিংয়ে এখন পর্যন্ত ৯০০ কোটি ডলারের বেশি ব্যয় হয়েছে কোম্পানিটির। ২০১৯ সালের চতুর্থ প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ হলে আরো অতিরিক্ত ব্যয় সম্পর্কে জানা যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন