২০১৯ সাল

কম্বোডিয়ার কাজুবাদাম রফতানি দ্বিগুণ বেড়েছে

বণিক বার্তা ডেস্ক

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ার বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম প্রধান খাত কাজুবাদাম। খাতটি উন্নয়নে দেশটির সরকার নানা চেষ্টা সচল রেখেছে। এর ফলও মিলছে। বিদায়ী বছরে দেশটির কাজুবাদাম রফতানি আগের বছরের তুলনায় প্রায় দ্বিগুণ বেড়েছে। কম্বোডিয়ার কৃষি, বন মত্স্য মন্ত্রণালয় সম্প্রতি তথ্য জানিয়েছে। খবর স্টার অনলাইন নমপেন পোস্ট।

খাতসংশ্লিষ্ট মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে কম্বোডিয়া থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে লাখ হাজার ৩১৮ টন কাজুবাদাম রফতানি হয়েছে। আগের বছর পণ্যটি রফতানি হয়েছিল লাখ হাজার ৯৭৩ টন। সে হিসাবে এক বছরের ব্যবধানে দেশটি থেকে কৃষিপণ্যটির রফতানি লাখ ৩৪৫ টন বেড়েছে।

মন্ত্রণালয়ের কৃষি শিল্প বিভাগের পরিচালক খান সামবান জানান, কাজুবাদামের রফতানি বাড়াতে কম্বোডিয়া সরকার নানামুখী উদ্যাগ গ্রহণ করেছে। দেশটিতে কৃষিপণ্যটির আবাদ উল্লেখযোগ্য হারে বেড়েছে। এর সঙ্গে অনুকূল আবহাওয়া যুক্ত হয়ে পণ্যটির বাম্পার ফলন সাহায্য করছে। ফলে দেশটিতে পণ্যটির মোট উৎপাদন ঊর্ধ্বমুখী রয়েছে, যা রফতানি বৃদ্ধিতে মূল প্রভাবক হিসেবে কাজ করছে। এছাড়া গুণগত মান সুস্বাদু হওয়ায় আন্তর্জাতিক বাজারে কম্বোডিয়ার কাজুবাদমের চাহিদা বাড়ছে বলে জানান তিনি। ভিয়েতনাম, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, চীন, পেরু, মিয়ানমার, ভারত, অস্ট্রেলিয়া, তাইওয়ান, সিঙ্গাপুর মালয়েশিয়ায় সবচেয়ে বেশি কাজুবাদাম রফতানি করে দেশটি।

তথ্যমতে, ২০১৮ সালে ২২টি প্রদেশের লাখ ৪৯ হাজার ৬৬০ হেক্টর জমিজুড়ে কাজুবাদামের চাষ করেন কম্বোডিয়ার কৃষকরা। এর মধ্যে ৬০ শতাংশ জমি থেকে পণ্যটি সংগ্রহ করা হয়। ওই সময়ে দেশটিতে মোট লাখ ১৬ হাজার ৩৪৩ টন কাজুবাদাম উৎপাদন হয়েছিল।

একই বছর ২০২৪ সাল নাগাদ পণ্যটির রফতানি বাড়িয়ে বছরে ১০ লাখ টনে উন্নীত করার লক্ষ্যে ভিয়েতনামিস কাজু অ্যাসোসিয়েশনের সঙ্গে একটি সমঝোতা চুক্তি সই করে কম্বোডিয়া সরকার। ভিয়েতনাম বিশ্বের শীর্ষ কাজুবাদাম রফতানিকারক দেশ। এর আগে পণ্যটির আবাদ রফতানি বাড়াতে কম্বোডিয়াকে বড় মাপের আর্থিক সহায়তা দেয় ভিয়েতনাম। এছাড়া বছর সুইজারল্যান্ডভিত্তিক এনজিও হিকস দেশটির কাজুবাদাম খাতসহ গ্রামীণ জীবন উন্নয়নে পাঁচ বছর মেয়াদি (২০১৮-২০২২) একটি প্রকল্প হাতে নেয় এবং বড় মাপের আর্থিক সহায়তার ঘোষণা দেয়।

ভিয়েতনামিস কাজু অ্যাসোসিয়েশনের সভাপতি নগুয়েন দুখ থানহ বলেন, কম্বোডিয়া বিশ্বের অল্প কয়েকটি দেশের একটি, যাদের কাজুবাদাম উৎপাদনের জন্য চমত্কার প্রাকৃতিক পরিবেশ রয়েছে। হেক্টরপ্রতি এক টন কাজুবাদাম উৎপাদনের সক্ষমতা রয়েছে দেশটির, যেখানে ভিয়েতনাম উৎপাদন করে দুই টনের সামান্য বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন