সরকারের এক বছর পূর্তি আজ

জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বর্তমান সরকারের এক বছর পূর্তি আজ। ২০১৯ সালের ৭ জানুয়ারি আওয়ামী লীগের নেতৃত্বে টানা তিন মেয়াদে সরকারের মন্ত্রিসভা শপথ নেয়। সরকারের এক বছর পূর্তি উপলক্ষে আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের বরাত দিয়ে বার্তা সংস্থা বাসস গতকাল এ তথ্য জানায়।

ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী সন্ধ্যা সাড়ে ৭টায় বর্তমান সরকারের বর্ষপূর্তি উপলক্ষে ভাষণ দেবেন। প্রধানমন্ত্রীর ভাষণটি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও স্টেশনে সম্প্রচারিত হবে।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ ভূমিধস বিজয় অর্জন করলে শেখ হাসিনা ২০১৯ সালের ৭ জানুয়ারি একটানা তৃতীয় মেয়াদের জন্য ও চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। এ দফায় ৪৭ সদস্যের মন্ত্রিসভা গঠন করা হয়, যার ৩১ জনই নতুন মুখ।

২০০৮ সালের জাতীয় নির্বাচনের আগেই আওয়ামী লীগ তাদের নির্বাচনী ইশতেহারে অর্থনৈতিক অগ্রগতিতে সর্বাধিক গুরুত্ব দেয়। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশের লক্ষ্য ঠিক করে আওয়ামী লীগ। টানা তিন মেয়াদে বেশকিছু বড় প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ সময়ে মাথাপিছু আয় ও জিডিপি বেড়েছে। ২০১৮-১৯ অর্থবছরে মানুষের মাথাপিছু আয় ১ হাজার ৭৫১ ডলার থেকে বেড়ে ১ হাজার ৯০৯ ডলারে উন্নীত হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৮৬ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরে তা ৮ দশমিক ১৫ শতাংশে উন্নীত হয়। এছাড়া বেশকিছু শুদ্ধি অভিযান সরকার সম্পর্কে জনমনে ইতিবাচক বার্তা দেয়। গত ১ নভেম্বর সড়কে শৃঙ্খলা ফেরাতে সরকার নতুন সড়ক পরিবহন আইন কার্যকর করে। প্রবাসী আয়ে ছিল ইতিবাচক প্রবৃদ্ধি। দ্রুত অগ্রসরমান অর্থনীতি হিসেবে বাংলাদেশের নাম সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। উন্নয়নের মডেল হিসেবেও বিভিন্ন ফোরামে উঠে এসেছে বাংলাদেশের নাম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন