জ্ঞানচর্চায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি গ্রন্থাগার

মুক্তিযুদ্ধ কর্নারে মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র, বই এবং তথ্যের মাধ্যমে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের ইতিহাসের সঙ্গে পরিচিত হতে পারছেন। এর মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে দেশাত্মবোধ সৃষ্টির পাশাপাশি তারা মুক্তিযুদ্ধের চেতনার চর্চা, লালন বিকাশ ঘটাতে সমর্থ হচ্ছেন

জ্ঞান সংগ্রহ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ বিতরণের কেন্দ্র হলো গ্রন্থাগার। এজন্য গ্রন্থাগারকে বলা হয় জ্ঞানের ভাণ্ডার। গ্রন্থাগারে বইয়ের বিশাল সংগ্রহশালা মানুষের প্রত্যাশা পূরণে সক্ষম। গ্রন্থাগারের মাধ্যমে মানুষ জ্ঞানসমুদ্রে অবগাহন করে সৃজনশীলতা বিকাশের সুযোগ পায়। চিন্তাশীল মানুষের কাছে গ্রন্থাগারের উপযোগিতা অনেক বেশি। আমাদের মতো উন্নয়নশীল দেশে গ্রন্থাগারের উপযোগিতা উন্নত দেশগুলোর চেয়ে অনেক বেশি। কারণ মৌলিক চাহিদা মিটিয়ে আমাদের পক্ষে কিনে বই পড়া অনেক সময় সম্ভব হয় না। আর উচ্চশিক্ষার ক্ষেত্রে গ্রন্থাগারের প্রয়োজনীয়তা তো বলে শেষ করা যাবে না।

এমনই জ্ঞান আহরণের অবারিত সুযোগ করে দিতে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে গ্রন্থাগার স্থাপন করা হয়। ১৯৯৬ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার সময় থেকেই ছোট পরিসরে যাত্রা করা গ্রন্থাগারের পরিধি এখন বিস্তৃত হয়েছে। রেফারেন্স, রিজার্ভ, সার্কুলেশন, নিউজ পেপার অ্যান্ড জার্নাল, ক্যাটালগ এবং ফটোকপি সেকশন নামে আলাদা আলাদা ভাগে সাজানো পুরো গ্রন্থাগার। পুরো বিশ্ববিদ্যালয়ে ওয়াই-ফাই ইন্টারনেট সেবা থাকায় মোবাইল বা কম্পিউটারের মাধ্যমেও বই, জার্নাল পড়ার সুযোগ রয়েছে।

গ্রন্থাগার ব্যবহারকারীদের পরিচয়পত্রে থাকা ডিজিটাল বারকোডের মাধ্যমে তারা গ্রন্থাগারের সেবা নেন। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত গ্রন্থাগারটি সবার জন্য উন্মুক্ত থাকে। শুক্রবার সকাল সাড়ে ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এবং শনিবার বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত গ্রন্থাগার খোলা থাকে। বিশ্ববিদ্যালয়টির গ্রন্থাগারের সেবা ব্যবহারের জন্য এবং লাইব্রেরি সদস্য হওয়ার জন্য রয়েছে অনলাইন রেজিস্ট্রেশন। রেজিস্ট্রেশনের পর লাইব্রেরির প্রতি সদস্যকে মৌলিক জ্ঞানের আলোকেলাইব্রেরি তথ্য সাক্ষরতারওপর ক্লাস করা বাধ্যতামূলক।


গ্রন্থাগারের সংগ্রহের বিষয়ে ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক . দিলারা বেগম জানান, গ্রন্থাগারের রিসোর্স ব্যবহার করা হয় মূলত বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক এবং স্টাফ সদস্যদের পড়াশোনা গবেষণায় সহযোগিতা করার জন্য। এর পাশাপাশি অন্যান্য সংগ্রহ তথ্যভাণ্ডারের সঙ্গে সহজে পরিচয় করিয়ে দেয়ার জন্য সময় উপযোগী বিভিন্ন সেবার পরিকল্পনা করা হয়। গ্রন্থাগারটিতে ৩১ হাজার বই, এক লাখ -বুক, ৪৫ হাজার অনলাইন জার্নাল, ১০২টি প্রিন্ট জার্নাল

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন