অ্যালফাবেট প্রধানের পারিশ্রমিক কত?

বণিক বার্তা ডেস্ক

বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে সুন্দর পিচাই পারিশ্রমিক কত পাবেন? গুগলের প্রধান হিসেবে বিশ্বের সবচেয়ে বেশি বেতনপ্রাপ্ত সিইওদের একজন তিনি। ভারতীয় বংশোদ্ভূত প্রযুক্তি কর্মকর্তা গুগলের পাশাপাশি অ্যালফাবেটের সিইওর দায়িত্ব পেয়েছেন। সুন্দর পিচাই অ্যালফাবেটের সিইও হিসেবে আগামী তিন বছরে ২৪ কোটি ডলার মূল্যের শেয়ার অ্যাওয়ার্ড পাবেন, যা প্রদান করা হবে প্রতিষ্ঠানের পারফরম্যান্স টার্গেট পূরণের ওপর ভিত্তি করে। এছাড়া আগামী বছর থেকে নতুন দায়িত্বের জন্য বার্ষিক ২০ লাখ ডলার বেতনপ্রাপ্ত হবেন। গত শুক্রবার নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে জমা দেয়া এক নথিতে তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যালফাবেটের শেয়ার এসঅ্যান্ডপি ১০০ ইনডেক্স ছাড়ালে অতিরিক্ত কোটি ডলার মূল্যের শেয়ার অনুদান পাবেন সুন্দর পিচাই। নতুন সিইওকে দিয়ে প্রথমবারের মতো স্টক অ্যাওয়ার্ড প্রদানের রীতি চালু করল অ্যালফাবেট।

চলতি মাসের শুরুর দিকে গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের ব্যবস্থাপনার দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন গুগলের দুই সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ সের্গেই ব্রিন। প্রতিষ্ঠানটিতে সিইও এবং প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন যথাক্রমে ল্যারি পেজ সের্গেই ব্রিন।

যৌথ বিবৃতিতে ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন জানিয়েছিলেন, অ্যালফাবেটের গুরুত্বপূর্ণ দুই পদ থেকে সরে দাঁড়ালেও পরিচালনা পর্ষদ সদস্য, শেয়ার অংশীদার এবং সহপ্রতিষ্ঠাতা হিসেবে সক্রিয় থাকবেন। জায়ান্ট প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা কাঠামো আরো সহজ করার জন্য তারা দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তারা জানান, এখন থেকে গুগলের পাশাপাশি অ্যালফাবেটের সিইওর দায়িত্বও পালন করবেন সুন্দর পিচাই।

২০১৫ সালে গুগলের কার্যক্রম আরো স্বচ্ছ করতে অ্যালফাবেট ইনকরপোরেশন নামে প্যারেন্ট কোম্পানি গঠন করেন ল্যারি পেজ সের্গেই ব্রিন। গুগলের সব কার্যক্রম এখন অ্যালফাবেটের অধীনে পরিচালিত হয়। অ্যালফাবেট গঠনের পর সিইওর দায়িত্ব নেন ল্যারি পেজ এবং প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন সের্গেই ব্রিন। অ্যালফাবেটের নিয়ন্ত্রণে থাকে অ্যান্ড্রয়েড, সার্চ, ডিজিটাল বিজ্ঞাপন বিভাগ, ইউটিউব, ম্যাপ সেবার মতো ব্যবসা বিভাগ। এখন গুগলের পাশাপাশি অ্যালফাবেটেরও সিইওর দায়িত্ব পালন করছেন ৪৭ বছর বয়সী সুন্দর পিচাই।

গুগল সিইওর দায়িত্ব নেয়ার পর থেকে বড় অংকের স্টক অ্যাওয়ার্ড পেয়ে আসছেন সুন্দর পিচাই। ২০১৬ সালে ২০ কোটি ডলার স্টক অ্যাওয়ার্ড পেয়েছিলেন তিনি। এছাড়া গত বছর গুগলের পক্ষ থেকে দিতে চাওয়া কোটি ৮০ লাখ ডলার মূল্যের স্টক অ্যাওয়ার্ড ফিরিয়ে দিয়েছেন সুন্দর পিচাই। ওই সময় তিনি জানান, গুগল থেকে এরই মধ্যে প্রয়োজনের চেয়ে বেশি অর্থ পাচ্ছেন তিনি। কাজেই বড় অংকের শেয়ার তার প্রয়োজন নেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন