১০ ডিসেম্বর শুরু হচ্ছে আইসিসি সম্মেলন

টেকসই অর্থনীতি গড়তে জড়ো হচ্ছেন চার শতাধিক প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক

দেশে অংশগ্রহণমূলক ও টেকসই উন্নয়ন বাস্তবায়নের জন্য স্বল্পমেয়াদি অথবা দীর্ঘমেয়াদি বিনিয়োগের ক্ষেত্রে আমাদের মাইন্ড সেট পরিবর্তন করতে হবে। এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে ইউএনএসকাপের হিসাব মোতাবেক প্রতি বছর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অতিরিক্ত ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলারের প্রয়োজন। এ প্রেক্ষাপটে অন্তর্ভুক্তিমূলক ও টেকসই অর্থনীতি গড়ার লক্ষ্য নিয়ে আলোচনায় ঢাকায় জড়ো হচ্ছেন আন্তর্জাতিক সম্প্রদায়ের চার শতাধিক প্রতিনিধি। গতকাল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

আগামী ১০ থেকে ১২ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবেদি এশিয়া প্যাসিফিক কনফারেন্স অন ফিন্যান্সিং ফর ইনক্লুসিভ অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট এক্সপ্লোরিং এ নিউ ফিন্যান্সিয়াল ল্যান্ডস্কেপ ফর এশিয়া-প্যাসিফিক শীর্ষক সম্মেলন। বাণিজ্যসংক্রান্ত আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের (আইসিসি) শতবর্ষ ও আইসিসি বাংলাদেশের ২৫ বছর পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী সম্মেলনটির আয়োজন করা হয়েছে। সম্মেলনের ঘোষণা দিতে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অনুষ্ঠিতব্য সম্মেলনটি উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

মতিঝিলে ঢাকা চেম্বারের (ডিসিসিআই) অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য প্রসারে এ সম্মেলন ইতিবাচক ভূমিকা রাখবে। এ সময় উপস্থিত ছিলেন আইসিসি বাংলাদেশের প্রেসিডেন্ট মাহবুবুর রহমান, ডিসিসিআইয়ের প্রেসিডেন্ট ওসামা তাসির, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, আইসিসি বাংলাদেশের সেক্রেটারি জেনারেল আতাউর রহমান প্রমুখ। সম্মেলনে জাতিসংঘের বর্তমান মহাসচিব এন্তোনিও গুতেরেস এবং সাবেক মহাসচিব বান কি-মুন থাকবেন বিশেষ অতিথি। আরো থাকবেন থাকবেন বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন