বনের এক ইঞ্চি জমিও বেদখল থাকবে না: বনমন্ত্রী

বণিক বার্তা প্রতিনিধি, নওগাঁ

বন ও পরিবেশ মন্ত্রী মো: শাহাব উদ্দিন বলেছেন, বনের এক ইঞ্চি জমিও যদি বেদখল থাকে তা দখল মুক্ত করা হবে। ১৭ কোটি মানুষের দায়িত্ব বন রক্ষা করা। বন উপকার করলেও আমরা তাকে রক্ষা করতে পারছিনা।

আজ শনিবার (২৩ নভেম্বর) দুপুরে নওগাঁর ধামইরহাট উপজেলার অডিটোরিয়ামে ধামইরহাট বিটের সামাজিক বনায়নের উপকারভোগীদের মধ্যে লভ্যাংশের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে রাজশাহী সামাজিক বন বিভাগ।

মন্ত্রী বলেন, বৃক্ষ শুধু ফল দেয় না, আমাদের জীবনও রক্ষা করে। সুন্দরবন থাকায় ‘বুলবুল ’ এর কবল থেকে হাজার হাজার প্রাণ রক্ষা পেয়েছে। গাছ বিপদের বন্ধু। গাছের উপকারিতা বলে শেষ করা যাবে না।

মন্ত্রী আরো বলেন, যারা চেক পেয়েছেন তারা কখনো চিন্তাই করেননি একদিন শ্রমের মূল্য পাবেন আজ যারা শ্রমের মূল্য পেয়েছেন তাদের দেখে এলাকাবাসী উদ্বুদ্ধ হবেন। যেখানে পতিত জায়গা আছে সেখানে তারাও গাছ লাগাবেন এবং উপকৃত হবেন। দেশ রক্ষায় ২৫ ভাগ বনভূমি থাকার কথা থাকলেও তার নিচে রয়েছে। এজন্য আগে জায়গা দখলমুক্ত করতে হবে। ২০২১ সালে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষীকিতে দেশে ১ কোটি গাছ রোপন করা হবে। পরিবেশ রক্ষায় সবুজ প্রকৃতি গড়তে সব রকমের পদক্ষেপ গ্রহণ করা হবে।

নওগাঁ জেলা প্রশাসক হারুন অর রশিদ এর সভপতিত্বে বক্তব্য রাখেন, স্থানীয় সাংসদ অ্যাড: শহীদুজ্জামান সরকার, বগুড়া সামাজিক বন অঞ্চল বন সংরক্ষক জগলুল হোসেন, বিভাগীয় বন কর্মকর্তা আহমেদ নিয়ামুর রহমান, ধামইরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আজাহার আলী, উপজেলা আ’লীগের সভাপতি দেলদার হোসেন, উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায়, বনবিট কর্মকর্তা আব্দুল মান্নান, রেঞ্জ বিট কর্মকর্তা ফরহাদ জাহান লিটন প্রমুখ।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন