স্বাস্থ্য সুরক্ষায় এড়িয়ে চলুন খাবারগুলো

ফিচার ডেস্ক

ভেজাল  অস্বাস্থ্যকর খাবার সবাই এড়িয়ে চলতে চায়। অন্যদিকে স্বাস্থ্যকর খাবার খেতে পছন্দ করে। কিন্তু ডায়েটিশিয়ানরা বলছেন, এমন কিছু স্বাস্থ্যকর খাবার আছে, যেগুলো এড়িয়ে চলা ভালো। খাবারগুলো খুব পরিচিত এবং আমরা এগুলো নিয়মিত গ্রহণ করি, তাই নাম শুনলে আপনি একটু অবাকই হবেন। জনপ্রিয় খাবারগুলো নিয়মিত গ্রহণ করলে দীর্ঘমেয়াদি ঝুঁকির মধ্যে পড়ে যেতে পারেন। যদিও সুস্বাদু খাবারগুলো এড়ানো সবার জন্য কঠিন, তবু স্বাস্থ্য সুরক্ষায় সেসব এড়িয়ে চলতে চেষ্টা করুন। আরেকটি বিষয় লক্ষণীয়, একটা নির্দিষ্ট খাবার একজনের স্বাস্থ্যের জন্য খারাপ বলে বিবেচিত হলেও সেটা অন্য কারো কাছে উল্টো হতে পারে।

যেমন আপনার ধারণা থাকতে পারে, দুগ্ধ বা গমের ময়দা আপনার শরীরের জন্য ভালো না, কারণ সেগুলো খেয়ে আপনি স্বাস্থ্য সমস্যায় পড়েছেন। বিষয়টি নিয়ে ডায়েটিশিয়ান পুষ্টিবিদ জুলি অ্যান্ড্রুস বলেন, ‘এটা বোঝা গুরুত্বপূর্ণ যে, দুগ্ধ গমের মতো খাবার কিছু মানুষের শরীর ভালোভাবে সহ্য করতে পারে না। এর অর্থ এটা নয় যে, সেগুলো সবার জন্য খারাপ।প্রত্যেক ব্যক্তির শরীরে আলাদা আলাদা খাবারে এমন নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হয়। এর বাইরে কিছু কমন খাবার আছে, যা এড়িয়ে চলা ভালো।

 

সাদা ভাত

ভারত উপমহাদেশের মানুষের প্রধান খাদ্য সাদা ভাত। যে খাবারই গ্রহণ করুক না কেন, সঙ্গে একটু সাদা ভাত ছাড়া যেন চলেই না! আর বর্তমানে সাদা ভাতের যে ধান, সেটাকে বিভিন্ন প্রক্রিয়াজাত পরিশোধিত প্রক্রিয়ার মধ্য দিয়ে চাল করা হয়। এর অর্থ প্রাচীন শস্য বা বুনো ধানের চেয়ে এগুলো অনেক বেশি ধ্বংসাত্মক। পুষ্টিবিদরা বলছেন, সাদা ভাত রক্তে শর্করার মাত্রায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে। অতিরিক্ত সাদা ভাত খাওয়ার ফলে রক্তে শর্করার নেতিবাচক প্রভাব আপনার শরীরে টাইপ- ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে তুলছে। তাই অতিরিক্ত সাদা ভাত খাওয়াকে নিরুৎসাহিত করছেন ডায়েটিশিয়ানরা।

 

মাইক্রোওয়েভেবল ভাত

বাজারে এখন রান্না করা প্যাকেটজাত সাদা ভাত পাওয়া যায়। যেগুলো এনে শুধু মাইক্রোওয়েভে গরম করলেই আপনি খেতে পারবেন। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, সাধারণ ভাতের চেয়ে এটা অনেক বেশি ক্ষতিকর। মাইক্রোওয়েভেবল ভাতে প্রায়ই সোডিয়াম মিশে থাকে। সে ভাতে ৮০০ থেকে ৯০০ মিলিগ্রাম সোডিয়াম থাকতে পারে। মাইক্রোওয়েভেবল ভাতের প্রতিটি প্যাকেটে কোম্পানিগুলো দুই হাজার মিলিগ্রামেরও বেশি সোডিয়াম যোগ করে দেয়, আর বেশির ভাগ মানুষ একাই এক প্যাকেট ভাত খেয়ে নেয়। এটাই বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন প্রতিদিন হাজার ৩০০ মিলিগ্রামের বেশি সোডিয়াম না খাওয়ার পরামর্শ দেয়, যা এক চা চামচ লবণের সমান।

 

টেবিল সল্ট

সকাল-বিকাল নাশতার সঙ্গে লবণ ছিটিয়ে নেয়া আমাদের কমন অভ্যাস হয়ে গেছে। এখানে সাধারণত টেবিল সল্ট ব্যবহার করা হয়। টেবিল সল্ট ভূগর্ভস্থ লবণের খনি থেকে সংগ্রহ করা হয়। তবে এটায় মারাত্মক স্বাস্থ্যঝুঁকি রয়েছে, বলছেন ডায়েটিশিয়ানরা। তাদের মতে, টেবিল সল্ট খাওয়ার পরিবর্তে সামুদ্রিক লবণ বা হিমাল লবণ ব্যবহার করা ভালো। টেবিল সল্টের বিভিন্ন মিশ্রণ প্রাকৃতিক খনিজগুলো ছিনিয়ে নেয়। এছাড়া এটাতে সোডিয়াম বেশি থাকে, যা প্রদাহ সৃষ্টি করতে পারে।

 

এনার্জি ড্রিংকস

কখনো ভেবে দেখেছেন এনার্জি ড্রিংকসগুলো এতটা ভালো লাগার কারণ কী? কারণ সেখানে কৃত্রিম ঘ্রাণ প্রচুর চিনি দেয়া থাকে। ডায়েটিশিয়ানরা বলছেন, এনার্জি ড্রিংকসগুলোতে প্রচুর পরিমাণে চিনি কৃত্রিম ঘ্রাণ ব্যবহার করা হয়, যা শরীরে তীব্র প্রদাহ সৃষ্টি করতে পারে। আর বেশির ভাগ কোম্পানি কৃত্রিম ঘ্রাণ কীভাবে আসে, তা প্রকাশ করে না। এর অর্থ, অপ্রাকৃতিক ঘ্রাণ তৈরি করতে বিভিন্ন রাসায়নিক ব্যবহার করা হয়। এজন্য এনার্জি ড্রিংসগুলো এড়িয়ে চলা ভালো।

 

ইম্পসিবল বার্গার

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন