বিমানবন্দরের শৌচাগার থেকে চার কোটি টাকার স্বর্ণ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের শৌচাগারে কমোডের পাশে কালো পলিথিনে মোড়ানো ৭০টি স্বর্ণের বার উদ্ধার করেছেন শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। যারা ওজন ৮ কেজি ১৬৪ গ্রাম। এর বাজারমূল্য আনুমানিক চার কোটি টাকা।

আজ শুক্রবার বেলা ১টার দিকে পরিত্যক্ত অবস্থায় এই স্বর্ণ উদ্ধার করা হয়। শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা জানান, দুপুর ১২ টা ৫০ মিনিটে মাসকট থেকে সালাম এয়ারলাইনসের যাত্রীবাহী একটি উড়োজাহাজ অবতরণের পর কাস্টমসের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়। এ সময় দ্বিতীয় তলার শৌচাগারের কমোডের পাশে মেঝেতে কালো পলিথিন মোড়ানো একটি পুঁটলি দেখতে পান শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। এ সময় জাতীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের নিয়ে এই পুঁটলি খুলে ৭০টি সোনার বার জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদৗল্প অধিদপ্তরের উপপরিচালক বাবুল ইকবাল বণিক বার্তাকে বলেন, ‘পরিত্যক্ত অবস্থায় ৮ কেজি ১৬৪ গ্রাম বার উদ্বার করা হয়েছে। বারগুলো আনার সাথে কারা জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে।’

এর আগে একই দিনে শুক্রবার ভোরে সৌদি আরবের মদিনা থেকে আসা বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজে ২৯ জন যাত্রীর কাছ থেকে বিভিন্ন ব্র্যান্ডের ৭ হাজার ১৮৩ কার্টন সিগারেট জব্দ করেছেন শুল্ক গোয়েন্দা, কাস্টমস ও জাতীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা। এসব কার্টনে ১৪ লাখ ৩৬ হাজার শলাকা সিগারেট রয়েছে। উদ্ধার করা সিগারেটের বাজারমূল্য ১ কোটি ৪৪ লাখ টাকা। কাস্টমস আইন অনুযায়ী, একজন যাত্রী এক কার্টনের বেশি সিগারেট সঙ্গে আনতে পারেন না। তবে শর্তসাপেক্ষে সিগারেট আমদানি করা যায়। এ জন্য বাংলায় ‘ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ লেখা থাকতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন