আয়কর মেলা

চট্টগ্রামে ৬ দিনে আদায় ৪৯৬ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

সপ্তাহব্যাপী আয়কর মেলার ছয়দিনে চট্টগ্রামে ৪৯৬ কোটি টাকা আয়কর জমা হয়েছে। আজ মেলার শেষ দিনে নির্ধারিত সময়ের মধ্যে যারা লাইনে থাকবেন, তারা আয়কর বিবরণী জমা দিতে পারবেন। ফলে এবারের মেলায় গত বছরের চেয়ে বেশি আয়কর আদায় হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

২০১৮ সালে চট্টগ্রামে আয়কর মেলায় ৪৭ হাজার ১২৯টি বিবরণীর বিপরীতে ৫৬০ কোটি ৮৩ লাখ ৪৩ হাজার টাকা আদায় হয়েছিল।

চট্টগ্রামের আয়কর মেলার তথ্য ব্যবস্থাপনা উপকমিটির আহ্বায়ক অতিরিক্ত আপিলাত কর কমিশনার মো. মাহমুদুর রহমান জানান, মেলায় প্রচুর সাড়া পাওয়া যাচ্ছে। মঙ্গলবার মেলার ষষ্ঠ দিনে আদায় হয়েছে ১০৩ কোটি লাখ ৩৩ হাজার ৭৮৬ টাকা। সে সঙ্গে সেবা গ্রহণ করেছেন ৪৪ হাজার ৫৪০ জন। নতুন -টিআইএন নেয়া হয়েছে ৭৯৪টি। মেলায় প্রাপ্ত আয়কর বিবরণী ছিল ১০ হাজার ৫৭২টি।

তিনি জানান, সব মিলিয়ে মেলার প্রথম ছয়দিনে বৃহত্তর চট্টগ্রামে ৪৫ হাজার ৩৮৫টি বিবরণীর বিপরীতে আয়কর জমা হয়েছে ৪৯৬ কোটি ৫৩ লাখ ১৮ হাজার ১৮৭ টাকা। এছাড়া নতুন -টিআইএন নিয়েছেন হাজার ২৬৭ জন।

মেলায় চট্টগ্রামের কর অঞ্চল - এবং কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি জেলার করদাতারা আয়কর বিবরণী জমা দিতে পারছেন।

সার্বিক পরিস্থিতি প্রসঙ্গে চট্টগ্রাম কর অঞ্চল--এর কমিশনার মো. ইকবাল হোসেন বলেন, আয়কর মেলা করভীতি দূর করে। করদাতার যেকোনো সমস্যা মেলাতে তাত্ক্ষণিক সমাধান মেলে। আয়করসংক্রান্ত প্রশ্ন, সংশয়, কৌতূহল, ভুল বোঝাবুঝি থাকলে কর কর্মকর্তা, কর আইনজীবীরা তা বুঝিয়ে বলতে পারেন। মেলায় বিনামূল্যে রিটার্ন ফরম পূরণসহ

আনুষঙ্গিক সব সেবা একই ছাদের নিচে থাকে করদাতার জন্য। তাই আয়কর মেলায় কর সেবা গ্রহণকারী, বিবরণী দাখিল, -টিআইএন রেজিস্ট্রেশন বাড়ছে।

গত বুধবার চট্টগ্রাম অঞ্চলসহ সারা দেশে আয়কর মেলা উদ্বোধন করা হয়। উপলক্ষে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে আয়কর বিভাগ চট্টগ্রাম আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ে সেরা ৩৮ করদাতাকে সম্মাননা দেয়া হয়। সাত দিনব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে ১৪ নভেম্বর থেকে।

আয়কর বিভাগের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের আয়কর মেলায় চট্টগ্রাম কর অঞ্চলে আগের অর্থবছরের চেয়ে প্রায় গুণ বেশি আয়কর আদায় হয়। ২০০৯-১০ অর্থবছরে চট্টগ্রামে আয়কর আহরণ হয় হাজার ৭৫০ কোটি ৮৮ লাখ টাকা। এছাড়া ২০১০ সালে আয়কর মেলায় ১৪ হাজার ৩৩০টি বিবরণীর বিপরীতে আয়কর আদায় হয় ৪০ কোটি ১২ লাখ টাকা; ২০১৮ সালে ৪৭ হাজার ১২৯টি বিবরণীর বিপরীতে আদায় ৫৬০ কোটি ৮৩ লাখ ৪৩ হাজার টাকা। আর ২০১৮-১৯ অর্থবছরে চট্টগ্রাম থেকে মোট কর আদায় হয় ১১ হাজার ১৭৭ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন