ওয়াশিংটনে ‘ফিউচার অব ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল বৈঠক

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে গত ১৩ অক্টোবর ইউএস চেম্বার অব কমার্সের ইউএস-বাংলা ওয়ার্কিং গ্রুপ ও মার্কিন থিংকট্যাংক আটলান্টিক কাউন্সিলের দক্ষিণ এশিয়া সেন্টারের যৌথ উদ্যোগেফিউচার অব ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক আয়োজন করা হয়। এতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নবিষয়ক বক্তব্য দেন। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলামও এ আলোচনায় অংশগ্রহণ করেন। ইউএস চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট ও সাবেক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা বিসওয়াল এবং আটলান্টিক কাউন্সিলের দক্ষিণ এশিয়া সেন্টারের পরিচালক ড. আরফান নুরুদ্দিনও এতে উপস্থিত ছিলেন।

সালমান এফ রহমানের বক্তৃতায় প্রাধান্য পেয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ডিজিটাইজেশন, ফার্মাসিউটিক্যালস, জ্বালানি, তৈরি পোশাক, আধুনিক উৎপাদন খাত ও অবকাঠামো এবং কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত সাফল্য এবং নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে তৈরি পোশাক শিল্পে কর্মসংস্থানের অবদানের বিষয়। তিনি কৃষিজমি রক্ষা ও পরিকল্পিত শিল্পায়ন নিশ্চিতকরণে প্রধানমন্ত্রী নির্দেশিত ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিষয় সবার কাছে তুলে ধরেন।

এছাড়াইজ অব ডুইং বিজনেস ও ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বিতা সম্পর্কিত সূচকগুলোয় অগ্রগতি করতে বাংলাদেশকে যেসব পদক্ষেপ অবশ্যই নিতে হবে তাও দুপক্ষের আলোচনায় এসেছে। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে একটি টেকসই অনলাইন ওয়ান স্টপ সার্ভিস চালু করার ব্যাপারে সরকারের অগ্রাধিকারের বিষয়টি।

ইউএস চেম্বার ও আটলান্টিক কাউন্সিলের এ অনুষ্ঠানে অংশীদার হিসেবে ছিল চেনিয়েরে ও জিই পাওয়ার। এতে অংশ নিয়েছে শেভরন, এক্সালেরেট এনার্জি, পিএইচআরএমএ, টার্গেট, ওয়ালমার্ট, বোয়িং, বাওয়ার গ্রুপ এশিয়া, স্কাই পাওয়ার গ্লোবাল, ম্যাকলার্টি অ্যাসোসিয়েটসের মতো বিশ্বখ্যাত বৃহৎ মার্কিন ব্যবসা প্রতিষ্ঠানগুলো।বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন