দাম কমেছে স্বর্ণের

বণিক বার্তা ডেস্ক

চলমান বাণিজ্যযুদ্ধের মধ্যে চীনা পণ্যের ওপর অতিরিক্ত শুল্কারোপের যে ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তা এখনই কার্যকর হচ্ছে না। আর এর প্রভাব পড়েছে সেফ হ্যাভেন স্বর্ণের ওপর। গতকাল কার্যদিবসের শুরুতে মূল্যবান ধাতুটির দরপতন ঘটে। এ সময় ধাতুটির স্পটমূল্য দশমিক ৩ শতাংশ কমে প্রতি আউন্সের দাম নেমে আসে ১ হাজার ৪৯৭ ডলার ১৭ সেন্টে এবং যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ স্বর্ণের বাজারে ধাতুটির দাম দশমিক ২ শতাংশ কমে প্রতি আউন্স দাঁড়ায় ১ হাজার ৫১০ ডলার ৭০ সেন্টে। রাজনৈতিক অনিশ্চয়তা ও বৈশ্বিক প্রবৃদ্ধিতে দীর্ঘস্থায়ী উদ্বেগ সত্ত্বেও মূল্যবান ধাতুটির দাম কমেছে। এতে বাণিজ্যযুদ্ধের কারণে সৃষ্ট উদ্বেগ কিছুটা প্রশমিত হলো বলে মনে করেন খাতসংশ্লিষ্টরা। খবর রয়টার্স।

বিশ্বের শীর্ষ দুই দেশের চলমান বাণিজ্যযুদ্ধের মধ্যে ৩০ হাজার কোটি ডলারের চীনা পণ্যের ওপর আরো ১০ শতাংশ শুল্কারোপের ঘোষণা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। আগামী ১ সেপ্টেম্বর থেকে এ শুল্কারোপ কার্যকর করার সময়সীমা বেঁধে দিয়েছিলেন তিনি। কিন্তু মঙ্গলবার সেপ্টেম্বরের এ ডেডলাইন থেকে সরে আসার কথা জানান ট্রাম্প। এছাড়া সেলফোন, ল্যাপটপ ও অন্যান্য ভোগ্যপণ্যের ওপরও শুল্কারোপ কার্যকরে বিলম্ব করার আভাস দেন তিনি। যুক্তরাষ্ট্রে হলিডে বাজারের ওপর যাতে কোনো প্রভাব না পড়ে, সে কারণে নতুন শুল্কারোপের সময়সীমা থেকে সরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট, যার প্রভাব পড়েছে স্বর্ণের বাজারে।

ন্যাশনাল অস্ট্রেলিয়া ব্যাংকের অর্থনীতিবিদ জোহান শর্মা বলেন, বাণিজ্য ক্ষেত্রে উদ্বেগ কমে আসার ফলে ভূরাজনৈতিক ঝুঁকির মধ্যেও বাজারে কিছুটা আশা তৈরি হয়েছে। ফলে স্বর্ণের বাজার কিছুটা কমেছে।

তবে তার মতে, বাণিজ্যযুদ্ধ এখনো সমাধান হয়নি। এছাড়া হংকংয়ের সঙ্গে ভূরাজনৈতিক ঝুঁকি, বৈশ্বিক অর্থনীতির প্রবণতা ও ফেডারেল রিজার্ভের সুদহার আরো ১ শতাংশ কমে যাওয়ার সম্ভাবনায় স্বর্ণের দামে প্রভাব পড়েছে। শুল্কারোপের বিষয়টি স্থগিত করায় রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতা বিদ্যমান থাকা আর্থিক বাজার কিছুটা প্রশমিত হয়েছে বলে মনে করেন তিনি।

ভিএম মার্কেটের ব্যবস্থাপনা পরিচালক স্টিফেন ইনস বলেন, বাণিজ্য বিরোধের বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করার কথা জানিয়েছে চীন। অন্যদিকে যুক্তরাষ্ট্র চীনা পণ্যের ওপর অতিরিক্ত শুল্কারোপের বিষয়টি বিলম্ব করার ঘোষণা দিয়েছে। এটা মন্দা অবস্থায় থাকা আর্থিক বাজারের জন্য একটি ভালো খবর। এটা সেফ হ্যাভেন সম্পদকে গতিশীল করছে।

এছাড়া আগামী সপ্তাহে যুক্তরাষ্টের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের বার্ষিক সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ সভায় ফেডের সুদহার পরিবর্তনের একটি পথ তৈরি করবে বলে মনে করা হচ্ছে। আগামী ২৫ সেপ্টেম্বর বেসিস পয়েন্টে ফেডের সুদহার কমে যাওয়ার ৮৬ দশমিক ২ শতাংশ সম্ভাবনা দেখছেন ব্যবসায়ীরা। কারণ কম সুদহার বন্ড ইল্ড ও ডলারের ওপর চাপ তৈরি করে। যার ফলে স্বর্ণে বিনিয়োগে আকর্ষণ তৈরি হয়।

এদিকে ডলারের সূচক রাতারাতি দশমিক ৪ শতাংশ বেড়েছে। কিন্তু গতকাল কার্যদিবসের শুরুতে অন্যান্য প্রধান মুদ্রার বিপরীতে ডলারের সূচকের কোনো পরিবর্তন হয়নি।

বিশ্বের বৃহত্তম স্বর্ণভিত্তিক পুঁজিবাজার এসপিডিআর গোল্ড ট্রাস্টে মঙ্গলবার স্বর্ণের পরিমাণ দাঁড়ায় ৮৩৬ দশমিক ৬৬ টন, যা তার আগের দিনের তুলনায় ১ দশমিক ৩ শতাংশ বেশি।

রয়টার্সের বিশ্লেষক ওয়াং টাওয়ের মতে, মূল্যবান ধাতুটির স্পটমূল্য আউন্সপ্রতি ১ হাজার ৫২৪ ডলার ভাঙতে ব্যর্থ হয়েছে। এ অবস্থার পর পণ্যটির স্পটমূল্য পুনরায় ১ হাজার ৪৮০ ডলারে স্থির থাকতে পারে।

এদিকে গত দেড় বছর উচ্চমূল্য থাকার পর এদিন রুপার দাম দশমিক ৩ শতাংশ কমেছে। এর মধ্য দিয়ে এদিন ধাতুটির দাম আউন্সপ্রতি ১৬ দশমিক ৯১ ডলারে স্থির হয়েছে। আর প্লাটিনামের দাম দশমিক ৮ শতাংশ কমে প্রতি আউন্স ৮৪৫ ডলার ৫০ ও প্যালাডিয়ামের দাম আউন্সপ্রতি দশমিক ৫ শতাংশ কমে ১ হাজার ৪৪৭ দশমিক ৭৪ ডলারে দাঁড়িয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন