স্ত্রী-সন্তানের স্বীকৃতি দিয়ে মিলল জামিন

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

১৮ বছর পর এক নারীকে নিজের স্ত্রী ও সন্তানকে নিজের বলে স্বীকৃতি দিয়ে জামিন পেয়েছেন ধর্ষণ মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ইসলাম নামের এক আসামি। গত বুধবার আদালতের নির্দেশে যশোর কেন্দ্রীয় কারাগারে তাদের বিয়ের কাবিন (রেজিস্ট্রি) হয়। গত বৃহস্পতিবার এ কাবিনের কপি জমা দেয়ার পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ তাকে জামিন দেন।

কারাগার সূত্রে জানা গেছে, ২০০০ সালের ১৩ ফেব্রুয়ারি স্থানীয় মৌলভীর মাধ্যমে ঝিনাইদহের লক্ষ্মীপুর গ্রামের আজিজ মৃধার ছেলে ইসলামের সঙ্গে এক নারীর বিয়ে পড়ানো হয়। পরের বছরের ২১ জানুয়ারি ওই নারীর গর্ভে এক ছেলে সন্তানের জন্ম হয়। তবে ইসলাম এই সন্তান নিজের বলে মেনে নিতে অস্বীকৃতি জানালে ওই নারীর বাবা তার বিরুদ্ধে ধর্ষণের মামলা করেন। এ মামলায় আদালত ইসলামকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। সুপ্রিম কোর্টের আপিল বিভাগেও তার সাজা বহাল থাকে। পরে তিনি জামিনের আবেদন করলে আদালত তাকে ওই নারীকে স্ত্রী ও সন্তানকে নিজের বলে স্বীকৃতির দেয়ার শর্ত দেন। শর্তে রাজি হওয়ার পর জেলা প্রশাসকের অনুমতিক্রমে গত বুধবার যশোর কেন্দ্রীয় কারাগারে ওই নারীর সঙ্গে ইসলামের বিয়ের কাবিন হয়। একই সঙ্গে তিনি ওই নারীর গর্ভজাত সন্তানকে নিজের বলে স্বীকৃতি দেন। গত বৃহস্পতিবার আপিল রিভিউয়ের শুনানির সময় তিনি এ কাবিন জমা দেন। এরই পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ তার জামিন মঞ্জুর করেন।

এ খবরের সত্যতা নিশ্চিত করে যশোর কেন্দ্রীয় কারাগারের জেলার আবু তালেব বলেন, বৃহস্পতিবার ইসলাম বিয়ের কাবিন উচ্চ আদালতে জমা দেন। এরপর আদালত তার জামিন মঞ্জুর করেছেন। তবে এখনো আদেশের কপি এসে পৌঁছায়নি। আদেশের কপি পেলে তার মুক্তির ব্যবস্থা করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন