অপরিশোধিত জ্বালানি তেল : রাশিয়ায় ৫৫ কোটি ৭০ লাখ টন উত্তোলনের পূর্বাভাস

বণিক বার্তা ডেস্ক   

চলতি বছর রাশিয়ায় ৫৫ কোটি ৬০ লাখ থেকে ৫৫ কোটি ৭০ লাখ টন জ্বালানি তেল উৎপাদনের পূর্বাভাস দিয়েছে রাশিয়া। চলতি বছরের বাকি সময়ে প্রতিদিন ১ কোটি ১১ লাখ ৭০ হাজার থেকে ১ কোটি ১১ লাখ ৯০ হাজার ব্যারেল জ্বালানি তেল উত্তোলন করা হবে বলে জানিয়েছেন রুশ জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাক। সম্প্রতি তুরস্ক সফরে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জ্বালানি তেল উত্তোলনের এই প্রাক্কলন জানিয়েছেন তিনি। খবর রয়টার্স।

বৈশ্বিক অর্থনীতির শ্লথগতি এবং যুক্তরাষ্ট্রের অব্যাহতভাবে জ্বালানি তেল উত্তোলন বৃদ্ধিতে জ্বালানি পণ্যটির বাজার নিয়ন্ত্রণে ওপেক প্লাস জোট গঠন করা হয়। এ জোটে ওপেকভুক্ত দেশের নেতৃত্বে আছে সৌদি আরব আর নন-ওপেকভুক্ত জোটের নেতৃত্বে রয়েছে রাশিয়া। বাজারের অবস্থা বুঝে মিত্রদের নিয়ে উত্তোলন হ্রাস-বৃদ্ধি করে আসছে জোটটি। এ জোটের সঙ্গে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী চলতি বছর জ্বালানি তেল উত্তোলন কমিয়ে আনছে রাশিয়া।

রুশ জ্বালানিমন্ত্রী জানিয়েছেন, মস্কো মাসভিত্তিক জ্বালানি তেল উত্তোলনে দেয়া প্রতিশ্রুতি রক্ষা করে যাচ্ছে। কিন্তু বিভিন্ন কারণে হয়তো উত্তোলন কমবেশি হতে পারে।

তিনি বলেন, এখনো বছরের অর্ধেক সময় বাকি আছে। ফলে জ্বালানি তেল উত্তোলনের সঠিক তথ্য দেয়া কঠিন।

গত বছরের অক্টোবরে ওপেক প্লাস জোটের সঙ্গে করা প্রথম পর্যায়ের চুক্তি অনুযায়ী, রাশিয়া দিনে ১ কোটি ১৪ লাখ ১০ হাজার ব্যারেল জ্বালানি তেল উত্তোলনের লক্ষ্য থেকে সরে আসে। সে সময় দিনে ২ লাখ ২৮ হাজার ব্যারেল কম জ্বালানি তেল উত্তোলনের প্রতিশ্রুতি জানিয়েছিল জ্বালানি পণ্যটির বৈশ্বিক রফতানিকারকদের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়া।

ওপেক প্লাস জোটের সর্বশেষ উত্তোলন হ্রাস চুক্তির মেয়াদ শেষ হয় গত জুনে। এরপর চলতি মাসের শুরুতে ওপেক প্লাস জোটের সঙ্গে জ্বালানি তেল উত্তোলন হ্রাস করার নতুন চুক্তি করে রাশিয়া। নতুন এ চুক্তির মেয়াদ ধরা হয়েছে ২০২০ সালের মার্চ পর্যন্ত।

চলতি সপ্তাহে রুশ জ্বালানিমন্ত্রী জানান, বৈশ্বিক জ্বালানি তেলের বাজারে ভারসাম্য রয়েছে।

চলতি বছরের জুলাইয়ে দেশটিতে জ্বালানি পণ্যটির উত্তোলন কমে যায়, যা গত তিন বছরের মধ্য সর্বনিম্ন। ইউরোপের বাজারে জ্বালানি তেল সরবরাহ করা দ্রুঝবা পাইপলাইন দূষণের জের ধরে জ্বালানি পণ্যটির উত্তোলন হ্রাস পায়।

খাতসংশ্লিষ্ট দুটি সূত্র জানায়, ১ থেকে ২৫ জুলাই পর্যন্ত প্রতিদিন দেশটিতে ১ কোটি ১০ লাখ ৯৯ হাজার ব্যারেল জ্বালানি তেল উত্তোলন হয়েছে। যেখানে জুনে দিনপ্রতি দেশটির গড় উত্তোলন ছিল ১ কোটি ১১ লাখ ৫০ হাজার ব্যারেল।

রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি তেল উত্তোলন কোম্পানি রোজনেফতের নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান ইউগানস্কনেফটিগাজের গত জুনে দৈনিক জ্বালানি তেল উত্তোলনের পরিমাণ ছিল ১৩ লাখ ৪০ হাজার ব্যারেল। আর জুলাইয়ে এ জ্বালানি পণ্যটির উত্তোলন কমে দাঁড়িয়েছে ১২ লাখ ৩০ হাজার ব্যারেলে।

ওপেক প্লাস জোটের করা প্রথম পর্যায়ের চুক্তি অনুযায়ী, চলতি বছর বাজার থেকে জ্বালানি তেলের সরবরাহ ১২ লাখ ব্যারেল কমানোর কথা, যার মধ্যে রাশিয়া কমাবে ২ লাখ ৩০ হাজার ব্যারেল। গত অক্টোবরে দেশটিতে জ্বালানি তেলের দৈনিক উৎপাদন ১ কোটি ১৪ লাখ ২১ হাজার ব্যারেল উন্নীত হয়, যা সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে সর্বোচ্চ।

গত বছরের তেজিভাব ছাপিয়ে ২০১৯ সালে রুশ জ্বালানি উত্তোলন খাত আরো চাঙ্গা হয়ে উঠবে বলে জানান আলেকজান্ডার নোভাক।

এর আগে চলতি বছরের জ্বালানি পণ্যটির উত্তোলনের প্রাক্কলনে রুশ জ্বালানিমন্ত্রী জানিয়েছিলেন, বছর শেষে অপরিশোধিত জ্বালানি তেলের উত্তোলন দাঁড়াতে পারে ৫৫ কোটি ৫০ লাখ টনে, যা গত বছরের প্রাক্কলনের তুলনায় ৪০ লাখ টন বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন