ডিসেম্বরের মধ্যে রাজাকার যুদ্ধাপরাধীদের তালিকা প্রকাশ —মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

বণিক বার্তা প্রতিনিধি মেহেরপুর

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকায় আমরা রাজাকার ও যুদ্ধাপরাধীদের তালিকা প্রকাশ করতে পারিনি। আশা করছি, ডিসেম্বরের মধ্যে আমরা এ তালিকা প্রকাশ করতে পারব। গতকাল সকালে মেহেরপুরের মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্র প্রকল্পের নকশা অনুমোদনসংক্রান্ত সভায় তিনি এ কথা বলেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে মুজিবনগর পর্যটন মোটেলে আয়োজিত এ সভায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব এসএম আরিফ-উর রহমানের সভাপতিত্বে সভায় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, মেহেরপুরের জেলা প্রশাসক আতাউল গনি, পুলিশ সুপার এসএম মুরাদ আলী, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন প্রমুখ উপস্থিত ছিলেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, প্রতিটি ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ ও মুক্তিযুদ্ধ কমপ্লেক্সের সামনে মুক্তিযোদ্ধাদের নাম লিখে রাখা হবে। একই সঙ্গে স্বাধীনতাবিরোধীদের নামও লিখে রাখা হবে। দেশের বিভিন্ন সড়ক, সেতু, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থান ও প্রতিষ্ঠান মুক্তিযোদ্ধাদের নামে নামকরণ করা হবে।

তিনি বলেন, মুজিবনগরকে আমরা আন্তর্জাতিক মানের তীর্থস্থান হিসেবে গড়ে তুলব। এরই মধ্যে আমরা ৩৭ একর জমি অধিগ্রহণ করেছি। আগামী তিন মাসের মধ্যে নতুন প্রকল্পের কাজ শুরু হবে। বেশকিছু ভাস্কর্যও পরিবর্তন করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন