যে পণ্যগুলো আর বিক্রি করবে না অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

প্রতি বছর বাজারে নতুন সব পণ্য নিয়ে আসছে টেক জায়ান্ট অ্যাপল। পাশাপাশি কিছু পুরনো পণ্য বাতিল হয়, যা অ্যাপলের ওয়েবসাইট থেকে আর কেনা যায় না। ঠিক একইভাবে গত সেপ্টেম্বরে আইফোন ১৬ সিরিজ উন্মোচনের পর অ্যাপলের আগের কিছু পণ্য নীরবেই কোম্পানিটির ওয়েবসাইট থেকে হারিয়ে গেছে। চারটি নির্দিষ্ট ডিভাইস বছর থেকে বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল, অর্থাৎ কেউ এগুলো কিনতে চাইলে তাকে তৃতীয় পক্ষের বিক্রেতাদের কাছে খুঁজতে হবে।

আইফোন ১৫ প্রো প্রো ম্যাক্স

নতুন মডেল উন্মোচনের পর অ্যাপল সাধারণত আগের বছরের প্রো মডেলগুলোর বিক্রি বন্ধ করে দেয়। কারণ সময় অনেকেই দাম তুলনা করে কিছুটা মূল্য সাশ্রয় করতে গত বছরের মডেলটি কিনতে চাইবে। তাই পুরনো মডেলগুলো বাতিল করে অ্যাপল গ্রাহকদের নতুন সংস্করণ কিনতে উৎসাহিত করে। গত বছর আইফোন ১৫ প্রো মডেলগুলোয় মিউট সুইচের পরিবর্তে একটি নতুন অ্যাকশন বাটন আনা হয় এবং প্রো ম্যাক্সে ছবি তোলার জন্য পাঁচ গুণ জুম ফিচার যুক্ত করা হয়। এছাড়া আইফোনের সিরিজটি চার্জিংয়ের জন্য প্রথমবারের মতো ইউএসবি-সি পোর্ট ব্যবহার করেছে। অনেক ব্যবহারকারীই মজার ছলে বলছেন, আইফোন ১৬ প্রো আসলে ১৫ প্রো এস, যা প্রায় একই দামে গত বছরের একটি সামান্য উন্নত সংস্করণ। তাই প্রযুক্তিসংশ্লিষ্টরা বলছেন, ১৫ প্রো ১৫ প্রো ম্যাক্স আর নেই বলে খুব আশাহত হওয়ার কিছু নেই।

আইফোন ১৩

আইফোন ১৩ বের হওয়ার পর ফোনগুলো খুব জনপ্রিয় হয়েছিল এবং সে সময়ে অ্যাপলের বিক্রয় বাড়াতে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছিল এটি। ফোনটিতে একটি নতুন চিপ, উন্নত ব্যাটারি, উন্নত ডিসপ্লে, ডাবল বেজ স্টোরেজ নতুন সিনেম্যাটিক ক্যামেরা মোড অন্তর্ভুক্ত ছিল। অ্যাপল নতুন মডেল উন্মোচনের সঙ্গে সাধারণত কিছু পুরনো আইফোন মডেল কম দামে বিক্রির জন্য রাখে। তবে ১৬ সিরিজ আসার পর অ্যাপলের ওয়েবসাইট থেকে আইফোন ১৩ আর কেনা যাবে না। তবে আইফোন ১৪-এর প্রসেসর এবং ্যাম আইফোন ১৩-এর মতোই, কিন্তু দামটা তুলনামূলক বেশি।

এয়ারপড ম্যাক্স

এয়ারপডস ম্যাক্স ২০২০ সালে অ্যাপলের প্রথম ওভার-ইয়ার হেডফোন হিসেবে বের হয়েছিল, যা দুর্দান্ত সাউন্ড কোয়ালিটি, চমৎকার সাউন্ড ক্যানসেলেশন সহজে প্রতিস্থাপনযোগ্য ইয়ার কাপের মতো কিছু বিশেষ ফিচার নিয়ে আসে। তবে এগুলোর কিছু নেতিবাচক দিক ছিল, যেমন ডিভাইসগুলো বেশ ভারী তেমন ভালো সুরক্ষামূলক কেজ ছিল না। ব্যাটারি লাইফ দাম নিয়ে অভিযোগ ছিল ব্যবহারকারীদের। এখন অ্যাপল নতুন মডেলের জন্য জায়গা তৈরি করতে এয়ারপড ম্যাক্সের লাইটনিং সংস্করণটি বাতিল করেছে। প্রযুক্তিসংশ্লিষ্টরা বলছেন, পুরনো লাইটনিং সংস্করণটি এখন সম্ভবত অন্য বিক্রেতাদের কাছ থেকে ছাড়ে পাওয়া যেতে পারে।

এয়ারপডস টু থ্রি

অ্যাপল সম্প্রতি এয়ারপডস ফোর ঘোষণা করেছে, যা স্ট্যান্ডার্ড এয়ারপডসের জন্য একটি গুরুত্বপূর্ণ পরিমার্জন। তবে কেউ যদি সাউন্ড কোয়ালিটি বা ব্যাটারি লাইফ নিয়ে বেশি চিন্তা না করেন, তাহলে পুরনো মডেলগুলোয় ভালো ডিসকাউন্ট পেতে পারেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন