সার্চ রেজাল্টে ভেরিফায়েড চেকমার্ক পরীক্ষা গুগলের

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

গুগল একটি নতুন ফিচার পরীক্ষামূলকভাবে চালু করছে, যা অনুসন্ধান ফলাফলে কিছু কোম্পানির পাশে চেকমার্ক দেখাবে। এর উদ্দেশ্য হলো যাচাই করা এবং বিশ্বাসযোগ্য উৎস খুঁজে পেতে ব্যবহারকারীদের সহায়তা করা। ফলে তারা নকল বা ভুয়া ওয়েবসাইটগুলো এড়াতে পারবেন। খবর গ্যাজেটস থ্রিসিক্সটি।

গুগল বলছে, ভুয়া ওয়েবসাইটগুলো প্রকৃত ব্যবসাপ্রতিষ্ঠানের ছদ্মবেশ ধারণ করতে পারে ও মিথ্যা তথ্য দিতে পারে, যা ব্যবহারকারীদের বিভ্রান্ত করে এবং ব্যবসার সুনামকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এমন পরিস্থিতি মোকাবেলা করতে এ পদক্ষেপ নিচ্ছে টেক জায়ান্টটি। 

গুগলের একজন মুখপাত্র উল্লেখ করেছেন, তারা অনেকটা সময় ধরেই এমন ফিচার পরীক্ষা করছেন, যা ব্যবহারকারীদের বিশ্বাসযোগ্য উৎস চিহ্নিত করতে সহায়তা করবে। এ ভেরিফায়েড চেকমার্ক ফিচার তাদের সেসব পরীক্ষার মধ্যে একটি। গুগলে এরই মধ্যে এমন ব্যবস্থা রয়েছে, যা জালিয়াতি বা প্রতারণামূলক ওয়েবসাইটগুলো শনাক্ত ও ফিল্টার করে। ফলে এগুলো আর অনুসন্ধান ফলাফলে প্রদর্শিত হয় না।

দ্য ভার্জের প্রতিবেদন বলছে, কিছু ব্যবহারকারী তাদের অনুসন্ধান ফলাফলে মাইক্রোসফট, মেটা ও অ্যাপলের মতো পরিচিত কোম্পানির লিংকের পাশে নীল চেকমার্ক দেখতে পাচ্ছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন