উইন্ডোজ ইলেভেনের ২০২৪ আপডেট উন্মুক্ত করেছে মাইক্রোসফট

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

টেক জায়ান্ট মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম উইন্ডোজ ইলেভেনের ২০২৪ আপডেট ‘২৪এইচ২’ প্রকাশ করা হয়েছে। এবারের হালনাগাদে বেশ কয়েকটি ফিচার যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কোপাইলট প্লাস সমর্থিত কম্পিউটারের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ফিচার। পাশাপাশি উন্নত ব্যাটারি সেভার, ব্লুটুথ লো এনার্জি অডিও সমর্থন, ওয়াই-ফাই সেভেন প্রযুক্তিসহ আরো কয়েকটি সুবিধা থাকছে। অক্টোবরের শুরুতে হালনাগাদটি উন্মুক্ত করা হলেও বিশ্বজুড়ে আগামী কয়েক সপ্তাহে পর্যায়ক্রমে ব্যবহার করা যাবে। খবর গিজচায়না। 

তিন বছর আগে উইন্ডোজ ইলেভেন বাজারে ছাড়া হয়। গত দুই বছরে ২৪এইচ২ আপডেটকে সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ হালনাগাদ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা, যা বছরখানেক অপেক্ষার পর উন্মুক্ত করা হলো। 

উইন্ডোজ আপডেট করার প্রক্রিয়া বেশ সাধারণ। কি-বোর্ডের উইন কি চেপে ‘চেক ফর আপডেটস’ লিখে এন্টার চাপলে উইন্ডোজ আপডেট প্যানেলে নিয়ে যাবে। ‘গেট দ্য লেটেস্ট আপডেটস অ্যাজ সুন অ্যাজ দে আর অ্যাভাইলেবল’ অন করা আছে কিনা তা আগে নিশ্চিত হতে হবে। না থাকলে অন করে ‘চেক ফর আপডেটস’ নির্বাচন করতে হবে। এরপর ডাউনলোড ও ইনস্টল করতে হবে। যেহেতু মাইক্রোসফট পর্যায়ক্রমে আপডেট উন্মুক্ত করছে, তাই অনেকের ক্ষেত্রে কম্পিউটার হালনাগাদ করে নিতে আরো সময় লাগতে পারে।

২৪এইচ২ আপডেটের জন্য উইন্ডোজ ইলেভেনের ২০২৪ সালের মে বা এর পরবর্তী সংস্করণ থাকা জরুরি। বড় ও গুরুত্বপূর্ণ আপডেট হওয়ায় পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে ক্ষেত্রবিশেষে বেশ সময় লাগতে পারে। কম্পিউটারের আপডেট প্যানেল থেকে অপশন না এলে সরাসরি মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে আপডেটটির আইএসও ফাইল ডাউনলোড করেও হালনাগাদ করে নেয়া যাবে। 

আপডেটের জন্য কোপাইলট প্লাস সমর্থিত কম্পিউটার হওয়া জরুরি নয়। তবে নতুন আপডেটের এ ফিচার সর্বোচ্চ উপায়ে ব্যবহার করতে হার্ডওয়্যার সক্ষমতা থাকা আবশ্যক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন