নিহত শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান

আশুলিয়ায় সংঘর্ষে শ্রমিক নিহত হওয়ার ঘটনায় বিজিএমইএর দুঃখ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

আশুলিয়ায় সংঘর্ষে শ্রমিক নিহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জিরাবো এলাকার মন্ডল গ্রুপের কারখানায় মন্ডল গ্রুপের শ্রমিকদের দাবিদাওয়া নিয়ে সেনাবাহিনীর উপস্থিতিতে শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে মালিকপক্ষের আলোচনা চলছিল। এ সময় কিছু বহিরাগত ব্যক্তি মন্ডল গ্রুপের ২ জন শ্রমিকের মৃত্যুর মিথ্যা গুজব তুলে কারখানার বাইরে অবস্থান নেন। পরে অন্যান্য কারখানার শ্রমিকরাও সেখানে জড়ো হতে থাকেন। এ সময় ২ জন বহিরাগত ব্যক্তি কারখানার বাইরে থেকে কারখানা লক্ষ্য করে গুলি বর্ষণ করেন। এতে করে কারখানা ভবনের কাঁচ ভেঙে যায় এবং আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়। এ পরিস্থিতিতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কারখানার নিচে নেমে আসেন এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও শ্রমিকরা মুখোমুখি অবস্থান নেন। বহিরাগতরা ও শ্রমিকরা মিলে আইনশৃঙ্খলা বাহিনীর কয়েকটি গাড়ি ভাঙচুর করেন। পরে শ্রমিকরা আরো উত্তেজিত হলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আত্মরক্ষার্থে গুলি চালাতে বাধ্য হয়। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর কিছু সদস্য ও শ্রমিক গুরতর আহত হলে আহত শ্রমিকদের স্থানীয় পিএমকে হাসপাতাল ও সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এনাম মেডিকেলে কর্তব্যরত চিকিৎসক শ্রমিক কাউসার হোসেন খাঁনকে মৃত ঘোষণা করেন। তিনি আশুলিয়ার জিরাবো এলাকার ম্যাঙ্গো টেক্স লিমিটেড কারখানার শ্রমিক।

বিজিএমইএ শ্রমিক নিহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে।

সংঘর্ষের ঘটনায় আহত আইনশৃঙ্খলা বাহিনীর ১১ জন সদস্য বর্তমানে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন রয়েছেন।

এরই মধ্যে নিহত শ্রমিক কাউসার হোসেন খাঁনের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ৫ লাখ টাকা দেয়া হয়েছে। শ্রম আইন অনুযায়ী তার সকল পাওনাদি অতি দ্রুত পরিশোধ করা হবে।

বিজিএমইএ পোশাক শিল্প অধ্যুষিত এলাকাগুলোতে সুষ্ঠু আইনশৃঙ্খলা বজায় রাখার ব্যাপারে সংশ্লিষ্ট সবার সহযোগিতা একান্তভাবে কামনা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন