কাঠমান্ডুতে আট সদস্যের প্রতিনিধি দল

নেপাল থেকে বিদ্যুৎ আমদানি চুক্তি বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। আগামী বৃহস্পতিবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে ত্রিপক্ষীয় এ চুক্তি সই হবে।

নেপালের গণমাধ্যম কাঠমান্ডু পোস্ট গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, নেপাল সরকার বছরের পাঁচ মাস (১৫ জুন থেকে ১৫ নভেম্বর) বাংলাদেশে বিদ্যুৎ রফতানি করবে। এ পাঁচ মাসে নেপাল বিদ্যুৎ রফতানি করে ৯ দশমিক ২১৬ মিলিয়ন ডলার আয় করবে। 

নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করতে নেপাল ইলেকট্রিসিটি অথরিটি (এনইএ) ও ভারতের এনটিপিসি বিদ্যুৎ ভেপার নিগাম লিমিটেডের (এনভিভিএন) সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তিতে স্বাক্ষর করবে বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

এ চুক্তি স্বাক্ষরের জন্য এরই মধ্যে বিদ্যুৎ সচিবের নেতৃত্বে আট সদস্যের একটি উচ্চ পর্যায়ের বাংলাদেশী প্রতিনিধি দল কাঠমান্ডুতে অবস্থান করছেন। চুক্তির আগের দিন বুধবার প্রতিনিধি দল নেপালের সঙ্গে ষষ্ঠ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ (জেডব্লিউজি) ও জয়েন্ট স্টিয়ারিং কমিটির (জেএসসি) বৈঠক করবে বলে বিদ্যুৎ বিভাগসংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

চলতি বছরের ১১ জুন ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ভারতের জাতীয় গ্রিড ব্যবহার করে নেপাল থেকে পাঁচ বছরের জন্য ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানির বিষয়টি অনুমোদন দেয়। এতে প্রতি ইউনিট বিদ্যুৎ আমদানিতে খরচ হবে ৮ টাকা ১৭ পয়সা। ভারত হয়ে আসবে বলে ভারতকে ট্রেডিং মার্জিন হিসেবে দিতে হবে ইউনিটপ্রতি দশমিক শূন্য ৫৯ রুপি ও ট্রান্সমিশন খরচও দিতে হবে। ভারতের সেন্ট্রাল ইলেকট্রিসিটি রেগুলেটরি কমিশনের (সিইআরসি) নিয়ম অনুযায়ী, এ ব্যয় নির্ধারণ করা হবে। এ বিদ্যুতের জন্য বিপিডিবির পাঁচ বছরের জন্য ৬৫০ কোটি টাকা ব্যয় হবে। বছরে ব্যয় হবে ১৩০ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন