পতেঙ্গায় বিএসসির জ্বালানি তেলবাহী জাহাজে বিস্ফোরণ, নিহত তিন

ঘটনা তদন্তে দুই কমিটি

নিজস্ব প্রতিবেদক I চট্টগ্রাম ব্যুরো

ছবি: আজীম অনন

চট্টগ্রামের পতেঙ্গায় বাংলার জ্যোতি নামে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন একটি জাহাজে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ডেক ক্যাডেটসহ তিনজন প্রাণ হারিয়েছেন। চট্টগ্রামের ইস্টার্ন রিফাইনারিসংলগ্ন ডলফিন অয়েল জেটিতে নোঙর করে রাখা জাহাজে গতকাল সকালের দিকে এ দুর্ঘটনা ঘটে। ঘটনা তদন্তে পৃথক দুটি কমিটি গঠন করা হয়েছে। 

বিস্ফোরণে নিহতরা হলেন ডেক ক্যাডেট সৌরভ কুমার সাহা, ওয়ার্কশপের কর্মী নুরুল ইসলাম ও ফোরম্যান হারুন। তাদের একজনের মরদেহ উদ্ধার করা গেলেও বাকি দুজনের খণ্ডিতাংশ উদ্ধার করা হয়েছে।

জানা গেছে, বিস্ফোরণের পর জাহাজটিতে আগুন ধরে যায় এবং দ্রুতই তা ছড়িয়ে পড়ে। বিস্ফোরণে জাহাজের সামনের একটি অংশ উড়ে গেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিস, কোস্টগার্ড, বন্দর কর্তৃপক্ষ ও নৌবাহিনীর সদস্যরা ছুটে আসেন। তাদের তৎপরতায় দেড় ঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসে। জাহাজটিতে প্রায় ১১ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল ছিল। বাংলার জ্যোতি নামে জাহাজটি মূলত ইস্টার্ন রিফাইনারির জন্য সাগরে নোঙর করে থাকা জাহাজ থেকে জ্বালানি পরিবহন করে জেটিতে নিয়ে আসে। 

বিএসসির কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, তাদের জাহাজগুলো বেশ পুরনো। তাই বিস্ফোরণের ঝুঁকি রয়েছে। এক যুগ আগে বাংলার সৌরভ নামে একটি জাহাজেও একই ধরনের বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটে। 

বাংলার জ্যোতি জাহাজটি ১৯৮৭ সালে ডেনমার্কের তৈরি বলে জানান বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর মাহমুদুল মালেক। গতকালের দুর্ঘটনার বিষয়ে তিনি বলেন, ‘প্রথমে বিস্ফোরণ, তারপর অগ্নিদুর্ঘটনা ঘটে। নৌবাহিনী, বিমান বাহিনী, কোস্টগার্ড, টানেল কর্তৃপক্ষ, চট্টগ্রাম বন্দর ও ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। ১৫ হাজার টন ধারণক্ষমতার এ ট্যাংকারে ১১ হাজার ৭০০ টন অপরিশোধিত জ্বালানি তেল ছিল। কিছু খালাস হয়েছে। যদি জাহাজে থাকা জ্বালানিতে আগুন লেগে যেত তাহলে আরো ভয়াবহ ঘটনা ঘটতে পারত। জাহাজে ফাটল দেখা দিলেও বিপদ হতো।’ 

দুর্ঘটনার কারণ প্রসঙ্গে তিনি বলেন, ‘আগুন নেভানোর পর দুর্ঘটনাস্থলে গ্যাস আছে কিনা আমরা তাও খতিয়ে দেখছি। পেইন্ট স্টোর থেকে গ্যাস নির্গত হতে পারে। ইলেকট্রিক শর্ট সার্কিটও হতে পারে। এসব ঘটনায় দুটি তদন্ত কমিটি করা হয়েছে। তারা সবার সঙ্গে কথা বলে, পর্যবেক্ষণ করে প্রকৃত কারণ বের করতে পারবে বলে আমরা মনে করি। সেই সঙ্গে যারা চলে গেছেন (নিহত তিনজন) তাদের পরিবারের পাশে থাকবে বিএসসি। তারা আইনগতভাবে যা যা পাবে তা নির্ধারণ করা হবে।’ 

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। কমিটিতে ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শরিফ হাসনাতকে আহ্বায়ক ও উপমহাব্যবস্থাপক (প্ল্যানিং ও শিপিং) মো. মোস্তাফিজার রহমানকে সদস্য সচিব করা হয়েছে। এ কমিটি আজ-কালের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে। অন্যদিকে একই ঘটনায় চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিএসসি। তাদেরও দ্রুত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন