মাদারীপুরে বিদ্যুৎ অফিসের পুকুরে ভে‌সে উঠল ১২টি মৃত গুইসাপ

বণিক বার্তা প্রতিনিধি, মাদারীপুর

ছবি— বণিক বার্তা।

মাদারীপুরে বিদ্যুৎ অফিসের পুকুরে ১২টি গুইসাপ মরে ভেসে উঠেছে। কয়েকদিন ধরে ভেসে ওঠা গুইসাপগুলো হঠাৎ কীভাবে মারা গেল তা নিশ্চিত হওয়া যায়নি। তবে স্থানীয়রা অভিযোগ করছেন, পুকুরটিতে চাষ করা মাছ যেন না খেতে পারে, তাই বিদ্যুৎ অফিসের লোকজন বিষ দিয়ে প্রাণীগুলোকে মেরেছেন। অবশ্য বিদ্যুৎ অফিসের লোকজন এ অভিযোগ স্বীকার করেননি। তারা বলছেন, এ ঘটনায় তাদের কোনো দায় নেই। 

স্থানীয়রা জানান, অনেক বছর ধরেই ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) পুকুরে বড় আকারের অন্তত ১৫টি গুইসাপ বসবাস করে আসছে। স্থানীয়রাও গুইসাপগুলো দেখে বিরক্ত বোধ করত না। পুকুরের ময়লা-আবর্জনা ও বিষাক্ত পোকামাকড় খেয়েই এগুলো বেঁচে থাকত। কিন্তু সম্প্রতি পুকুরটিতে ওজোপাডিকোর কর্মকর্তা-কর্মচারীরা মাছ চাষ শুরু করেন। গুইসাপগুলো পুকুরের কিছু মাছ খেয়ে বলে বলে তারা কয়েকবার গুইসাপগুলো মেরে ফেলার চেষ্টা করেছে। এরই মধ্যে হঠাৎ ১০ থেকে ১২টি গুইসাপ মরে পুকুরে ভেসে ওঠে। বিষয়টি নিয়ে জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেন এলাকাবাসী।

পৌর শহরের বাগেরপাড় এলাকার রা‌জিব হোসেন বলেন, সাপগুলো দীর্ঘদিন ধরে পুকুরে বাস করে আসছে। কিন্তু কিছু দিন আগে পুকুরে মাছ চাষ করেছে বিদ্যুৎ অফিসের লোকজন। গুইসাপগুলো যেন মাছ খেতে না পারে সেজন্য পুকুরের পাড়ে বিষ দিয়ে রেখেছিল তারা। সেই বিষ খেয়ে গুইসাপগুলো মারা গেছে। প্রাণপ্রকৃতির প্রতি এ নির্মমতা মেনে নেয়া যায় না।

গুইসাপগুলো কখনোই মানুষের ক্ষতি করেনি উল্লেখ করে তিনি আরো বলেন, কী কারণে এতগুলো প্রাণী হত্যা করা হলো? এলাকার লোকজন এর প্রতিবাদ করায় বিদ্যুৎ অফিসের লোকজন তাদের সঙ্গে বাজে আচরণ করেছেন।

তদন্ত করে দোষীদের বিচারও দাবি করেন রা‌জিব হোসেন।

মাদারীপুর পৌর শহরের ইটেরপুল এলাকায় বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কোম্পানি ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) নির্বাহী প্রকৌশলী বলছেন, আমার ধা‌রণা, গুইসাপগুলো বিদ্যুতায়িত হয়ে মারা গেছে। কেউ পুকু‌রে বিষ প্রয়োগ করে‌ছে কিনা সেটি আমার জানা নেই।

এদিকে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে এলাকাবাসী গুইসাপ হত্যার প্রতিবাদে ওজোপাডিকোর অফিসে জড়ো হয়ে প্রতিবাদ করে। পরে অফিস কর্তৃপক্ষ পৌরসভার মাধ্যমে গুইসাপগুলোকে উঠিয়ে মাটি চাপা দিয়ে দেয়।

বিষয়টি জানাজানি হলে ওজোপাডিকোর নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, এটি একটি দুর্ঘটনা। এতে আমাদের কোনো দায় নেই। বিদ্যুতের খুঁটি পুকুরে পড়ে গিয়ে বিদ্যুতায়িত হয়ে গুইসাপগুলো মারা গেছে। কেউ বিষ দিয়ে সাপগুলো মারেনি।

এ বিষ‌য়ে মাদারীপুর বন‌্য প্রাণী সংরক্ষণ প‌রিষ‌দের সমন্বয়কারী অজয় কুন্ডু ব‌লেন, নিরীহ গুইসাপগু‌লো কেন মর‌লো, তার ময়নাতদন্ত হোক। য‌দি হত‌্যা করা হয় দোষী‌দের বিরু‌দ্ধে ব‌্যবস্থা নেয়া হোক।

মাদারীপুর পৌরসভার স‌চিব ইলিয়াস আহ‌মেদ ফি‌রোজ জানান, গুইসাপগু‌লো‌কে পৌরসভার কর্মীরা পুকুর থে‌কে তু‌লে মা‌টি চাপা দি‌য়ে‌ছে।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন