পুলিশকে নতুন উদ্যমে কাজ করতে হবে— ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

ছবি— বণিক বার্তা।

জনগণের প্রত্যাশা পূরণে পুলিশকে নতুন উদ্যমে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাজারবাগ পুলিশ লাইন্সে শহীদ এসআই শিরুমিয়া মিলনায়তনে ডিএমপির ওয়েলফেয়ার অ্যান্ড ফোর্স বিভাগ আয়োজিত বিশেষ কল্যাণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, পুলিশ বাহিনীর কাছে মানুষের প্রত্যাশা অনেক। এ প্রত্যাশা পূরণে আমরা নতুন উদ্যমে কাজ শুরু করেছি। আইন ও বিধির মধ্য থেকে এমনভাবে কাজ করতে হবে যেন জনগণের প্রত্যাশা পূরণ হয়।

বক্তব্যের শুরুতে ডিএমপি কমিশনার ছাত্র-জনতার অভ্যুত্থানে শহীদদের আত্মার মুক্তি কামনা করে তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। একই সঙ্গে স্মরণ করেন আইনশৃঙ্খলা রক্ষায় প্রাণ উৎসর্গকারী ও আহত পুলিশ সদস্যদের।

তিনি বলেন, রাজারবাগ পুলিশ লাইন্স একটি ঐতিহ্যবাহী স্থান। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রথম প্রতিরোধ এখান থেকেই হয়েছিল। ডিএমপি হলো বাংলাদেশ পুলিশের দর্পণস্বরূপ। ডিএমপির সাফল্য ও অর্জন বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্যকে অনুপ্রাণিত করে।

কমিশনার বলেন, পুলিশ বাহিনী রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ অংশ। রাষ্ট্র যে দায়িত্ব দেয় তা যথাযথভাবে পালন করতে হবে। পুলিশের প্রতিটি কাজ আইন ও বিধি দিয়ে নিয়ন্ত্রিত। আইনের বাইরে পুলিশের কাজ করার সুযোগ নেই। আইনের মধ্যে থেকেই কাজ করতে হবে।

কল্যাণ সভায় ডিএমপির বিভিন্ন পদমর্যাদার সদস্যরা তাদের সমস্যা ও চাহিদার কথা ডিএমপি কমিশনারকে জানান। কমিশনার তা শোনেন এবং সমস্যাগুলো সমাধানের ব্যাপারে আশ্বস্ত করেন। রাজারবাগ পুলিশ লাইন্সকে সুন্দর ও পরিষ্কার-পরিচ্ছন্ন করার পাশাপাশি ফোর্সের কল্যাণে যা করা প্রয়োজন তাই করা হবে বলে জানান তিনি। ফোর্সের মনোবল ও কর্মোদ্দীপনা বৃদ্ধির জন্য নিয়মিত খেলাধুলার আয়োজন করারও পরামর্শ দেন তিনি। এছাড়া মেসে উন্নত খাবার ও ব্যারাকে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন