অবসরের ঘোষণা সাকিবের

টেস্ট ও টি-২০ ফরম্যাটকে বিদায় জানালেন সাকিব

বণিক বার্তা অনলাইন

ছবি- সংগৃহীত

মিরপুরে দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্ট ম্যাচ শেষেই অবসর নিতে চান বলে জানিয়েছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টের সিরিজ দিয়ে অবসর নেবেন বলে জানিয়েছেন তিনি। এছাড়া শেষ টি-২০ ম্যাচও খেলে ফেলেছেন বলেও আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) প্রেস কনফারেন্সে জানিয়ে দিয়েছেন এই বাংলাদেশের ইতিহাসে অন্যতম সেরা এই ক্রিকেটার।

অবসরের কথা জানিয়ে সাকিব প্রেস কনফারেন্সে বলেন, আমার মনে হয় টি-২০’তে আমি আমার শেষ ম্যাচ খেলে ফেলেছি। মিরপুর টেস্টে (দক্ষিণ আফ্রিকার বিপক্ষে) খেলতে পারলে সেটি হবে আমার শেষ টেস্ট।

ওয়েস্ট ইন্ডিজে টি-২০ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে সংক্ষিপ্ততম ফরম্যাটে সর্বশেষ ম্যাচ খেলেছেন সাকিব। টি-২০'তে সেটিই তার শেষ ম্যাচ ছিল বলে জানিয়েছেন। এছাড়া পাকিস্তানে ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে। ওই আসর দিয়ে ওয়ানডে ক্রিকেটকেও বিদায় বলতে চান তিনি।

৭০ টেস্টে ৪৬০০ রান এবং ২৪২ উইকেট আছে তার নামের পাশে। অন্যদিকে, ১২৯ টি-টোয়েন্টিতে ২৫৫১ রানের পাশাপাশি তার ঝুলিতে রয়েছে ১৪৯ উইকেট।

আন্তর্জাতিক ক্রিকেটে নামের পাশে ১৪,০০০ এর বেশি রান এবং ৭০০ উইকেট নিয়ে নিঃসন্দেহে বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ ক্রিকেটার সাকিব আল হাসান। প্রথম বাংলাদেশি হিসেবে একদিনের ক্রিকেটে ২,০০০ রান এবং ১০০ উইকেটের ডাবল অর্জন করেছেন তিনি। এবং তিনিই একমাত্র বাংলাদেশি বোলার যিনি এই ফরম্যাটে ৩০০ এর বেশি উইকেটের মালিক। তাছাড়া, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দলের জন্য সর্বাধিক রান এবং উইকেট রয়েছে তার, যা কোনো বাংলাদেশি অলরাউন্ডারের অতিক্রম করার সম্ভবনা সহসাই দেখা যাচ্ছে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন