এইচএসসির ফল অক্টোবরে

বাতিল পরীক্ষার মূল্যায়ন এসএসসির নম্বরের ভিত্তিতে

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

অক্টোবরের মাঝামাঝি সময়ে প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ফল। মাধ্যমিক (এসএসসি) পরীক্ষার নম্বরের ভিত্তিতে হবে বাতিল করা এইচএসসি বা সমমানের পরীক্ষার ফল। আগে পরিকল্পনা করা হয়েছিল শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের সঙ্গে মিলিয়ে ফল প্রকাশ করা হবে। এবার সেই সিদ্ধান্তের কিছুটা পরিবর্তনের কথা জানিয়েছে শিক্ষা বোর্ড।

জুলাই-আগস্টে গণ-অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের ক্ষমতাচ্যুতি ঘিরে চলতি বছর সাতটি বিষয়ে পরীক্ষা নেয়ার পর বাকিগুলো আর নেয়া সম্ভব হয়নি।

ফল কীভাবে হতে পারে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘যে কয়টা বিষয়ের পরীক্ষা হয়েছে সেগুলোর উত্তরপত্র মূল্যায়নের মাধ্যমে হবে। যেগুলোর পরীক্ষা হয়নি সেগুলোর এসএসসিতে যে নম্বর পেয়েছে সেটাই সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন হবে।’ বন্যা বা সহিংসতার কারণে কোনো উত্তরপত্র ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছেন তিনি।

চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল ৩০ জুন। তবে বন্যার কারণে সিলেট বোর্ডের পরীক্ষা শুরু হয় ৯ জুলাই। এরপর কোটা সংস্কার আন্দোলনের মধ্যে দেশজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ায় উদ্বেগজনক পরিস্থিতিতে ১৬ জুলাই রাতে সারা দেশে স্কুল, কলেজ, পলিটেকনিকসহ সব বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়। পরিস্থিতি আরো খারাপের দিকে গেলে ১ আগস্ট পর্যন্ত উচ্চ মাধ্যমিকের সব পরীক্ষা স্থগিত করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। পরিস্থিতি স্বাভাবিক থাকলে ৪ আগস্ট থেকে পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সেই পরীক্ষাগুলোও স্থগিত হয়ে যায়। বারবার স্থগিতের পর ১১ আগস্ট নতুন সূচিতে পরীক্ষা শুরুর কথা ছিল। কিন্তু সরকার পতনের পর সহিংসতায় বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি প্রশ্নপত্র পুড়ে গেলে পরীক্ষা ফের স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। স্থগিত পরীক্ষাগুলো ১১ সেপ্টেম্বর শুরু হওয়ার কথা ছিল। এরই মধ্যে ২০ আগস্ট পাঁচ শতাধিক পরীক্ষার্থী পরীক্ষা বাতিলের দাবিতে সচিবালয়ে ঢুকে পরীক্ষা না দেয়ার দাবি তোলে। সেদিনই সরকার তাদের দাবি মেনে নেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন