খাদ্য নিরাপত্তায় সৌদি আরবের ৫৩ কোটি ৩৩ লাখ ডলারের তহবিল

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

সৌদি আরবে টেকসই খাদ্য ব্যবস্থা গড়ে তোলা ও খাদ্য নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে ২০০ কোটি সৌদি রিয়ালের (৫৩ কোটি ৩৩ লাখ ডলার) ঋণ ও আর্থিক সহায়তা তহবিল অনুমোদন করেছে দেশটির কৃষি উন্নয়ন তহবিল (এডিএফ)। এর মাধ্যমে রেড মিট অর্থাৎ গরু, ছাগল ও ভেড়ার মাংস এবং পোলট্রি উৎপাদন, গ্রিনহাউজ পদ্ধতিতে চাষাবাদ, মাছ চাষ, কোল্ড স্টোরেজ সুবিধাসহ বিভিন্ন কৃষি উদ্যোগকে সহায়তা করা হবে। খবর আরব নিউজ।

দেশটির পরিবেশ, পানি ও কৃষিমন্ত্রী আব্দুলরহমান আল-ফাদলির সভাপতিত্বে সম্প্রতি এডিএফের তৃতীয় বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সৌদি পরিসংখ্যান বিভাগের তথ্যমতে, সৌদি আরবের প্রায় ৯০ শতাংশ ভূমি মরুভূমি হওয়া সত্ত্বেও কৃষিক্ষেত্রে আমূল পরিবর্তন এসেছে। দেশীয় ফসল উৎপাদন বৃদ্ধির পাশাপাশি আমদানীকৃত খাদ্যে নির্ভরতা কমানোর দিকে মনোযোগ দেয়া হয়েছে। দেশটি এরই মধ্যে খেজুর, দুগ্ধজাত পণ্য ও ডিমে সম্পূর্ণ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

স্থানীয় উৎপাদন বৃদ্ধি ও স্থিতিশীল সরবরাহ চেইন নিশ্চিত করার মাধ্যমে এডিএফ সৌদি আরবের খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, যা সৌদি ভিশন ২০৩০-এর লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

এডিএফের প্রধান নির্বাহী কর্মকর্তা মুনির বিন ফাহাদ আল-সাহলি বলেন, ‘‌মূলত কৃষিপণ্য আমদানিতে সহায়তা করতে ব্যাংকগুলোর সহযোগিতায় কার্যকরী মূলধন প্রদান করা হবে। রিজার্ভ শক্তিশালী এবং সরবরাহ চেইন স্থিতিশীল করতে বিস্তৃত খাদ্য সুরক্ষা কৌশলের অংশ এ উদ্যোগ।’

বোর্ড সভায় গত পাঁচ বছরে তহবিলের মাধ্যম বাস্তবায়িত কৃষি প্রকল্পগুলোর অগ্রগতি নিয়ে একটি প্রতিবেদন পর্যালোচনা করা হয়। 

এতে প্রকল্পগুলো পরিচালনা, পণ্য উৎপাদন ও অর্থায়নের উদ্দেশ্য মূল্যায়ন করা হয়। এছাড়া আগস্টের শেষ পর্যন্ত চলতি অর্থবছরের জন্য এডিএফের সামগ্রিক কর্মসম্পাদন প্রতিবেদনও পর্যালোচনা করা হয়েছে।

পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়ের উপমন্ত্রী মনসুর আল-মুশাইতি ২০২৩ সালের জুলাইয়ে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সাধারণ সম্মেলনের ৪৩তম অধিবেশনে সৌদি কৃষি খাতে বিনিয়োগ বাড়ানোর বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, ‘‌২০২২ সালে দেশীয় কৃষি উৎপাদন ১০ হাজার কোটি সৌদি রিয়ালে পৌঁছেছে, যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ। পাশাপাশি আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ফসল উৎপাদনের ক্ষেত্রে সৌদি আরব প্রশংসনীয় স্তরে পৌঁছেছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন