প্রাবন্ধিক ও গবেষক গোলাম মুরশিদ মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক

ছবি: ফেসবুক থেকে নেয়া

একুশে পুরস্কারপ্রাপ্ত প্রাবন্ধিক ও গবেষক অধ্যাপক ড. গোলাম মুরশিদ মারা গেছেন। আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) বাংলাদেশ সময় বিকাল চারটায় যুক্তরাজ্যের লন্ডনে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

গোলাম মুরশিদের স্ত্রী এলিজা মুরশিদের বরাত দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) অধ্যাপক স্বরোচিষ সরকার তার মৃত্যুর সংবাদ গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি জানান, গোলাম মুরশিদ কিছুদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

তার মৃত্যুতে শোক প্রকাশ করে প্রভা অরোরার প্রতিষ্ঠাতা বিধান চন্দ্র পাল ফেসবুক স্ট্যাটাসে বলেন, ‘সাহিত্য ও সংস্কৃতি জগতের অত্যন্ত সুপরিচিত, আমাদের সবার শ্রদ্ধাভাজন, আমাদের অত্যন্ত কাছের ও ঘনিষ্ঠ মানুষ বিশিষ্ট ও অনুসরণীয় ব্যক্তিত্ব ড. গোলাম মুরশিদ আজ থেকে স্মৃতির পাতায় বেঁচে থাকবেন আমৃত্যু।’

গোলাম মুরশিদের জন্ম ১৯৪০ সালের ৮ এপ্রিল বরিশালে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তার কর্মজীবন শুরু হয় ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে। পরে প্রায় দুই দশক তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেন। ১৯৮৪ সালের জানুয়ারি থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি লন্ডনের বিবিসি বাংলা বিভাগে কাজ করেছেন। এ ছাড়া ১৯৯১ সাল থেকে লন্ডনে একাধিক বিশ্ববিদ্যালয় এবং মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও গবেষণায় জড়িত ছিলেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজের গবেষণা সহযোগী ছিলেন। ভয়েস অব আমেরিকার বিভিন্ন অনুষ্ঠানে কণ্ঠ দিতেন তিনি। অবসরজীবনে তিনি মূলত লন্ডনেই বাস করছিলেন।

২০২১ সালে ভাষা ও সাহিত্য বিভাগে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক লাভ করেন গোলাম মুরশিদ। এর আগে ১৯৮২ সালে প্রবন্ধ সাহিত্যের জন্য তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন