ঢাকায় জাতিসংঘের কারিগরি দল

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থান চলাকালে গত জুলাই ও আগস্টের শুরুতে দেশজুড়ে সংঘটিত নৃশংসতার ঘটনাগুলো তদন্তের জন্য জাতিসংঘের একটি কারিগরি বিশেষজ্ঞ দল ঢাকায় এসেছেন। আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) ভোর পাঁচটা নাগাদ তারা ঢাকায় আসেন।

এ দলের সদস্যরা তদন্তসংক্রান্ত প্রাথমিক মূল্যায়নের লক্ষ্যে সপ্তাহখানেক বাংলাদেশে অবস্থান করতে পারেন। তাদের সফরের পর ঢাকায় আসবে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন। ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পর এই প্রথম মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে বাংলাদেশে ফ্যাক্ট ফাইন্ডিং মিশন পাঠিয়েছে জাতিসংঘ।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গতকাল বুধবার (২১ আগস্ট) সন্ধ্যায় নিজ দপ্তরে সাংবাদিকদের বলেন, ‘বৃহস্পতিবার সম্ভবত জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল ঢাকা আসবে। এর নেতৃত্ব দেবেন রুরি ম্যানগোভেন। তিনি সম্ভবত অস্ট্রেলিয়ার নাগরিক এবং এশিয়া-প্যাসিফিক সেকশনের প্রধান। ওনার সঙ্গে আরো দুজন মানবাধিকার অফিসার থাকবেন। তাদের ২৮ আগস্ট পর্যন্ত বাংলাদেশে থাকার কথা আছে। কিন্তু তারা এর বেশি সময়ও থাকতে পারেন।’ বাংলাদেশকে কীভাবে সহায়তা করা যায়, যে তদন্ত শুরু হতে যাচ্ছে, সেটির বিষয়ে আলোচনা হবে বলেও জানান পররাষ্ট্র সচিব।

পররাষ্ট্র মন্ত্রণালয় জাতিসংঘ মানবাধিকার প্রতিনিধি দলকে যথাযথ সহযোগিতা দেবে জানিয়ে মাসুদ বিন মোমেন বলেন, ‘উপদেষ্টা, সরকারি কর্মকর্তা, সুশীল সমাজ, মানবাধিকার সংস্থার প্রতিনিধিদের সঙ্গে তারা দেখা করবেন। তবে তারা জানাননি যে তাদের পদক্ষেপগুলো কী হবে। আমরা আশা করতে পারি, প্রথম দল হিসেবে সব স্টেকহোল্ডারের সঙ্গেই আলোচনা করবে। কোন কোন জায়গায় কী সহায়তা লাগবে এবং এরপর যে দলটি আসবে, তাদের কর্মপরিধি কী হতে পারে, তা নিয়েও উপদেষ্টাদের সঙ্গে কথা বলবেন প্রাথমিক দলের সদস্যরা।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন