বিভিন্ন দাবিতে সচিবালয়ের সামনে আন্দোলন করছে অন্তত ৫ গ্রুপ

নিজস্ব প্রতিবেদক

ছবি— বণিক বার্তা।

চাকরি জাতীয়করণ না করে পরীক্ষার মাধ্যমে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়াসহ  বিভিন্ন দাবি নিয়ে  আন্দোলনে নেমেছে আউটসোর্সিং কর্মীরা। আউটসোর্সিং কর্মীরাসহ অন্তত ৫টি গ্রুপ বিভিন্ন দাবি নিয়ে সচিবালয়ের সামনে আন্দোলন করছেন। 

বৃহস্পতিবার (২২ আগস্ট)সকাল ১০টার পরপর কয়েকশ আউটসোর্সিং কর্মী মিছিল নিয়ে সচিবালয়ের মূল ফটকের সামনে অবস্থান নেন। সকাল সাড়ে ১০টার পর পরিবার পরিকল্পনা সরকারি চিকিৎসক সমিতির ব্যানারে ২৫ দফা দাবি নিয়ে সচিবালয়ের সামনে অবস্থান নেন আরেকটি আন্দোলনকারী দল। সকাল ১১ টার দিকে সরকারি কর্মজীবী নারী কর্মকর্তাদের ব্যানারে একদল নারী এসে উপস্থিত হয় সচিবালয়ের গেটের সামনে।

এর পরপর  বিদ্যুৎ অফিস সংলগ্ন  সচিবালয়ের ১ নম্বর গেট ছাড়া সবগুলো গেইট বন্ধ করে দেয়া হয়।  এ সময় নিরাপত্তা নিশ্চিতে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীর সদস্যরাও গেটের সামনে অবস্থান নেয়। আন্দোলনের কারণে এ সময় সচিবালয়ের সামনের এক পাশের রাস্তা বন্ধ হয়ে যায়। 

চাকরি জাতীয়করণের আন্দোলনকারীরা স্লোগান দিয়ে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োজিত কর্মচারীরা চাকরি জাতীয়করণ বন্ধ করার দাবি জানায়। তাদের দাবি,পরীক্ষার মাধ্যমে মেধার ভিত্তিতে নিয়োগ ছাড়া কোনো নিয়োগ নয়। 

পরিবার পরিকল্পনা সরকারি চিকিৎসক সমিতির ব্যানারে আসা চিকিৎসকরা ২৫ দফা দাবি সম্বলিত লিফলেটও বিতরণ করেন।এ সময় আন্দোলনকারীরা দ্রুততম সময়ের মধ্যে চিকিৎসক কর্মকর্তাদের গ্রেডেশন লিস্ট প্রকাশ ও কার্যকর করা, অনতিবিলম্বে ক্যাডার নাম্বার ও পদোন্নতির দৃশ্যমান উদ্যোগ গ্রহণ করা, ২০২৩ সালে নন-ক্যাডার পদে যোগদানকৃত চিকিৎসক কর্মকর্তাদের  এনক্যাডারমেন্ট ভুক্তির  গেজেট প্রকাশ এবং প্রথম যোগদানের তারিখ থেকে তা কার্যকর করা, বৈষম্যের শিকার সিনিয়র চিকিৎসক কর্মকর্তাদের বাদ দিয়ে যে সব পদে জুনিয়র চিকিৎসকদের পদায়ন করা হয়েছে অনতিবিলম্বে তা বাতিল করে সিনিয়র চিকিৎসক কর্মকর্তাদের পদায়ন নিশ্চিত করা, উপজেলা পর্যায়ে পূর্ব মীমাংসিত বিষয়স নিয়ে নতুন করে বিতর্ক সৃষ্টি করে তৃণমূল পর্যায়ে অস্থিতিশীলতা তৈরি এবং পারস্পরিক বিভেদ ও বিভাগীয় কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টির অপপ্রচেষ্টা প্রতিহত করার দাবি জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন