গুগল ফটোজে ছবি সুরক্ষিত রাখার উপায়

বণিক বার্তা ডেস্ক

ছবি: অ্যান্ড্রয়েড পুলিশ

অনলাইনে ছবি সংরক্ষণ ও আদান-প্রদানের বেশ জনপ্রিয় একটি মাধ্যম গুগল ফটোজ। তবে অনলাইন প্লাটফর্ম হওয়ায় ব্যক্তিগত ছবি ও ভিডিওগুলো ভুল হাতে পড়ার বিষয়ে উদ্বেগে থাকেন অনেকে। তাই ব্যক্তিগত ছবি সুরক্ষিত রাখতে ছবি বা ভিডিও আলাদা ফোল্ডারে সংরক্ষণের পাশাপাশি ফোল্ডার লক করে রাখার সুবিধা দিয়ে থাকে গুগল ফটোজ।

সার্চ জায়ান্ট গুগল জানায়, ফটোজ অ্যাপের বাড়তি নিরাপত্তার জন্য এ ফিচার তৈরি করা হয়েছে। লকড ফোল্ডারকে সুরক্ষিত রাখার জন্য স্ক্রিন লক, পাসওয়ার্ড বা আঙুলের ছাপ ব্যবহার করতে হবে। গুগল ফটোজ ব্যবহার করে কীভাবে ছবি লকড ফোল্ডারে রাখবেন এবং এর সুবিধাগুলো কী তা জানানো হয়েছে গিজমোচায়নার প্রতিবেদনে।

লকড ফোল্ডারটি খুঁজে বের করা: ব্যবহারকারীরা জানান, সাম্প্রতিক আপডেটের আগে লক করা ফোল্ডার ব্যবহারের জন্য অ্যাপ মেন্যুর মধ্যে অনেক সময় ধরে খুঁজতে হতো। এখন অপশনটি অ্যাপের"লাইব্রেরি ট্যাবের মধ্যেই পাওয়া যাচ্ছে, যা ফটোজের লকড ফোল্ডারের ব্যবহারকে আরো সহজ করে তুলছে বলে দাবি গুগলের। এরপর ছবি লক করার জন্য অন-স্ক্রিন নির্দেশাবলি অনুসরণ করতে হয়। গুগল জানায়, আপডেটটি শুধু লকড ফোল্ডার খুঁজে পাওয়াই সহজ করেনি, এটি এ পরিষেবা ব্যবহার করতে উৎসাহিত করে। ব্যবহারকারী যখন অ্যাপটি খুলবে তখন লক করা ফোল্ডার সেটআপ করার জন্য একটি বার্তা দেখানো হবে। গুগলের দাবি, এর ফলে ব্যবহারকারী প্রাইভেসি ফিচারটি সম্পর্কে সচেতন হন এবং এটি ব্যবহারের জন্য একটি পরিষ্কার নির্দেশনা পান।

ফোল্ডার সুরক্ষিত রাখতে স্ক্রিন লক ব্যবহার: সার্চ জায়ান্ট গুগল জানায়, ব্যবহারকারীর নিরাপত্তার বিষয়ে তারা সবসময় সচেতন। ব্যবহারকারীর তথ্য নিরাপদ এবং সুরক্ষিত রাখার বিষয়টি নিশ্চিতে কোম্পানি সতর্ক। যেকোনো লক করা ফোল্ডারে প্রবেশের জন্য একজন ব্যবহারকারীকে আঙুলের ছাপ, পিন বা মুখমণ্ডল শনাক্তকরণের মতো নিরাপদ পদ্ধতি ব্যবহার করতে হবে। ব্যবহারকারীর ডিভাইস অনুযায়ী এসব অপশন কাজ করবে।

লকড ফোল্ডারে স্ক্রিনশট নেয়ার সুবিধা নেই: গুগল জানায়, অ্যান্ড্রয়েড ডিভাইসে ফটোজে লক করা ফোল্ডারের মধ্যে কোনো স্ক্রিনশট নেয়া যায় না। এটি ব্যবহারকারীর ব্যক্তিগত ফটো এবং ভিডিওগুলো দুর্ঘটনাক্রমে প্রকাশ হওয়ার ঝুঁকি থেকে রক্ষা করে।

গুগল ফটোজে ছবি ছাড়াও গুরুত্বপূর্ণ কাগজ যেমন আইডি কার্ডের ছবি, ক্রেডিট কার্ডের তথ্য, ব্যাংক স্টেটমেন্ট, সোশ্যাল মিডিয়ার পাসওয়ার্ডও সংরক্ষণ করা যাবে। এছাড়া ব্যক্তিগত ছবি ও মেসেজ এবং ই-মেইলের স্ক্রিনশটও সংরক্ষণ করা যাবে। এ ফোল্ডারের ভেতরটি ফটো লাইব্রেরির মতোই দেখতে। আপনার ফটোগুলো এখানে তারিখ অনুসারে সাজানো, যা সহজে ছবি বা তথ্য খুঁজে পেতে সাহায্য করে৷। ব্যবহারকারী শুধু লুক্কায়িত কনটেন্টগুলো দেখতে পাবে। তবে নিরাপত্তার জন্য এখানে ছবি এডিটিংয়ের অপশনটি রাখা হয়নি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ব্যক্তিগত ছবি লকড ফোল্ডারে রাখার জন্য ফটোজের ব্যাকআপ অপশনটি চালু করতে হবে। এছাড়া গুগল বলছে, এ ফোল্ডারটি তখনই ভালো কাজ করবে, যখন ব্যবহারকারীর ডিভাইস আগে থেকেই আঙুলের ছাপ ও শক্তিশালী পাসওয়ার্ডের মাধ্যমে সুরক্ষিত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন