কপিরাইটযুক্ত অডিও সরাতে ইউটিউবে নতুন আপডেট

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

অনলাইনে ভিডিও শেয়ার করার ক্ষেত্রে অন্যের মেধাস্বত্বের কিছু ব্যবহার করলে ইউটিউব সেখানে কপিরাইট সংক্রান্ত বিধিনিষেধ আরোপ করে। এর পরিপ্রেক্ষিতে পরবর্তী সময়ে তা অপসারণও করতে হয়। একাধিক অডিওর মধ্য থেকে কপিরাইট কনটেন্ট সরাতে নতুন ফিচার চালু করেছে ইউটিউব। খবর টেকক্রাঞ্চ।

ইরেজার টুল নামের এ ফিচার ভিডিওতে থাকা অন্য কোনো অডিওকে প্রভাবিত না করে শুধু কপিরাইটযুক্ত অডিওটি সরিয়ে দিতে সহায়তা করবে বলে সূত্রে জানা গেছে। 

চলতি সপ্তাহে কনটেন্ট নির্মাতাদের জন্য একটি আপডেটেড ইরেজার টুল প্রকাশ করার কথা জানায় ইউটিউব। এ টুলের মাধ্যমে সংলাপ বা সাউন্ড ইফেক্টের মতো অন্য কোনো অডিওকে প্রভাবিত না করে সহজেই ভিডিও থেকে যেকোনো কপিরাইট করা অডিও মুছে ফেলা যাবে।

এক্সে দেয়া পোস্টে ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা নীল মোহন বলেন, ‘কনটেন্ট নির্মাতাদের জন্য সুসংবাদ। হালনাগাদ করা ইরেজ সং টুল ভিডিওতে থাকা অন্য কোনো গানের ক্ষতি না করেই কপিরাইটযুক্ত করা গান সহজে মুছে ফেলতে পারবে।’ ইউটিউব বলছে, তারা বেশ সময় ধরে ইরেজার টুলটি নিয়ে কাজ করছে। 

এআই-চালিত অ্যালগরিদম ব্যবহার করে ক্লিপের অন্য অডিওকে প্রভাবিত না করে সেই গানটিকে বিশেষভাবে শনাক্ত করতে এবং অপসারণ করতে সক্ষম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন