সহকারী রাজস্ব কর্মকর্তা পদে পদোন্নতির পরীক্ষা নিতে গড়িমসির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

সংগৃহীত

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) শুল্ক, আবগারী ও ভ্যাট অনুবিভাগে কর্মরত তৃতীয় শ্রেণির মিনিস্ট্রিয়াল ও নির্বাহী (সাব ইন্সপেক্টর ও সিপাই) কর্মচারীদের বিভাগীয় পদোন্নতির পরীক্ষার তারিখ ২৭ জুলাই নির্ধারণ করা ছিল। কিন্তু, ওই দিন পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। সিলেবাসে কাস্টমস আইন, ২০২৩ এবং সচিবালয় নির্দেশমালা, ২০২৪ যুক্ত করে নতুন তারিখ ঘোষণা করা হবে। ১ জুলাই এনবিআরের সদস্যকে (শুল্ক ও ভ্যাট প্রশাসন) দেয়া কাস্টমস এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালকের একটি চিঠি সূত্রে এ তথ্য জানা গেছে।

এ খবরে শুল্ক, আবগারী ও ভ্যাট অনুবিভাগে কর্মরত তৃতীয় শ্রেণির কর্মচারীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। তাদের অভিযোগ, পদোন্নতি না দিতে গড়িমসি করছে এনবিআর। ২০২২ সালের ২৫ মার্চ সবশেষ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০২৩ সালে কোনো পরীক্ষা নেয়া হয়নি। ২০২৪ সালের ৯ মার্চের পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি স্থগিত করা হয়। পরে সেই পরীক্ষা আর নেয়া হয়নি। নিয়োগবিধি অনুযায়ী, প্রতিবছর ডিসেম্বর নয়তো এপ্রিল মাসে পরীক্ষা নেয়ার কথা। বছরে সর্বোচ্চ দুই বার পরীক্ষা নেয়া যাবে। কিন্তু, প্রতিবছর পরীক্ষা নেয়া হচ্ছে না। 

শুল্ক, আবগারী ও ভ্যাট অনুবিভাগে কর্মরতরা জানান, তৃতীয় শ্রেণির কর্মচারী পদে যোগ দেয়ার তিন বছর পার করার পর পদোন্নতি পরীক্ষা দেয়ার জন্য উপযুক্ত হন কর্মচারীরা। যোগ দেয়ার পর পাঁচ বছর পার করলে পদোন্নতি পাওয়ার যোগ্য হন। পাঁচ বছর পার করেছে এরকম তিনটি ব্যাচ পদোন্নতি বঞ্চিত হয়ে বসে আছে।

এনবিআর সূত্রে জানা গেছে, তৃতীয় শ্রেণির কর্মচারীরা পদোন্নতি পেয়ে সহকারী রাজস্ব কর্মকর্তা হন। নিয়োগবিধি ২০১০ অনুযায়ী, সহকারী রাজস্ব কর্মকর্তা পদে পিএসসি (নন ক্যাডার) থেকে সরাসরি ৫০ ভাগ নিয়োগ ও বাকি ৫০ ভাগ পদোন্নতি দেয়ার কথা। তবে, পিএসসি থেকে ৬৭ ভাগ সরাসরি নিয়োগ ও মাত্র ৩৩ ভাগ পদোন্নতি দেয়ার নতুন একটি প্রস্তাবনাও রয়েছে বলে শুল্ক, আবগারী ও ভ্যাট অনুবিভাগে কর্মকর্তরা জানান। 

তৃতীয় শ্রেণির কর্মচারীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা পদোন্নতিযোগ্য হয়ে বসে আছি। অথচ আমাদের পদোন্নতি দিচ্ছে না। ৫০ ভাগ পদোন্নতি বহাল রাখতে অনুরোধ জানিয়ে বাংলাদেশ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট তৃতীয় শ্রেণি নির্বাহী কর্মচারী সমিতি (বাকাস) গত ৬ জুন এনবিআর সদস্যের (মূসক নিরীক্ষা) কাছে আবেদন করেছেন।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালক মো. মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়,  শুল্ক, আবগারী ও ভ্যাট অনুবিভাগে কর্মরত তৃতীয় শ্রেণির মিনিস্ট্রিয়াল ও নির্বাহী কর্মচারী (সাব ইন্সপেক্টর ও সিপাই) থেকে দ্বিতীয় শ্রেণির গেজেটেড (সহকারী রাজস্ব কর্মকর্তা) পদের জন্য বিভাগীয় পদোন্নতি পরীক্ষা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমি কর্তৃক আগামী ২৭ জুলাই নির্ধারণ করা হয়েছিল। বিভাগীয় পদোন্নতি পরীক্ষার সিলেবাসের মধ্যে অন্যান্য বিষয়ের পাশাপাশি কাস্টম অ্যাক্ট ১৯৬৯ এবং সচিবালয় নির্দেশমালা, ২০১৪ অন্তর্ভুক্ত আছে। কাস্টমস আইন, ২০২৩ গত ৬ জুন থেকে কার্যকর হয়েছে এবং গত ১৯ জুন জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক সচিবালয় নির্দেশমালা, ২০১৪ এর স্থলে সচিবালয় নির্দেশমালা ২০২৪ হয়েছে। তাই কাস্টমস আইন, ২০২৩ এবং সচিবালয় নির্দেশমালা, ২০২৪ সিলেবাসে অন্তর্ভুক্ত করার বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড অনুমোদন দরকার। 

অনুমোদন প্রাপ্তির পর সিলেবাস সংশোধনের বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরগুলোকে অবহিত করাসহ সংশোধিত সিলেবাস অনুযায়ী বিভাগীয় পদোন্নতি পরীক্ষার প্রস্তুতি গ্রহণের জন্য সময় দিয়ে নতুনভাবে পরীক্ষার তারিখ নির্ধারণ করে জাতীয় রাজস্ব বোর্ডসহ সংশ্লিষ্ট সকল দপ্তরকে অবহিত করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন