যুক্তরাজ্যে আজ সাধারণ নির্বাচন

বণিক বার্তা অনলাইন

ছবি : বিবিসি

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ভোট দিতে যাচ্ছেন দেশটির নাগরিকরা। আজ বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট শুরু হয়েছে। ভোট চলবে রাত ১০টা পর্যন্ত। খবর বিবিসি।

স্থানীয় স্কুল এবং কমিউনিটি হলের মতো ভবনগুলোতে ভোট কেন্দ্র স্থাপিত হয়েছে। নির্দিষ্ট সময় পর্যন্ত ভোট কেন্দ্রগুলোতে ভোট দেবেন লাখ লাখ ভোটার। নির্বাচনে হাউজ অব কমন্সের ৬৫০ জন পার্লামেন্ট সদস্যকে নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করবেন প্রায় ৪ কোটি ৬০ লাখ ভোটার। ১৯৪৫ সালের পর এ প্রথম যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

নির্বাচনী এলাকার ফলাফল বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যেই ঘোষণা করা হবে। সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠনের জন্য অর্ধেকেরও বেশি আসন অর্থাৎ ৩২৬ আসনে জয়ী হতে হবে।

এবার ৪ হাজার ৫১৫ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। বিভিন্ন দল থেকে প্রায় ৩৪ জন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক এবারের নির্বাচনে প্রার্থী হিসেবে লড়াই করছেন।

এটিই যুক্তরাজ্যের প্রথম সাধারণ নির্বাচন যেখানে ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ডের নাগরিকদের ব্যক্তিগতভাবে ভোট দেয়ার জন্য ফটো আইডি দেখাতে হবে। ভোটে অংশগ্রহণের জন্য সাধারণ নাগরিকদের অবশ্যই নিবন্ধিত ভোটার এবং নূন্যতম ১৮ বছর বয়স্ক হতে হবে।

 

উল্লেখ্য, ২০২২ সালে আইনে পরিবর্তন আনার পর প্রায় ২০ লাখ ব্রিটিশ নাগরিক যারা ১৫ বছরেরও বেশি সময় ধরে বিদেশে বসবাস করছেন তারা ভোট দেয়ার জন্য নিবন্ধন করতে সক্ষম হয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন