পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার

ঝুঁকিতে থাকেন যারা

ফিচার ডেস্ক

ছবি: মিডিয়াম

বেদনাদায়ক কোনো ঘটনার মুখোমুখি হলে যে কারো পক্ষেই পিটিএসডিতে আক্রান্ত হওয়া সম্ভব। তবে কিছু পেশার মানুষের পক্ষে বেদনাদায়ক ঘটনার সম্মুখীন হওয়ার আশঙ্কা অন্যদের চেয়ে বেশি। তার মানে অন্যান্য পেশায় কর্মরতদের চেয়ে তাদের পিটিএসডিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এ শ্রেণীর পেশাজীবীদের মধ্যে রয়েছে:

  • জরুরি সেবায় নিয়োজিত কর্মী (যেমন: পুলিশ, দমকল কর্মী কিংবা অ্যাম্বুলেন্সের কর্মী)
  •  সমাজকর্মী
  •  ইনটেনসিভ কেয়ারের দায়িত্বে থাকা কর্মী সামরিক বাহিনীর সদস্য এবং যুদ্ধক্ষেত্রে কর্মরত অন্যান্য লোকজন

পিটিএসডি কখন শুরু হয়?

বেদনাদায়ক ঘটনার ঠিক পর পরও পিটিএসডির উপসর্গ দেখা দিতে পারে, আবার কয়েক সপ্তাহ বা কয়েক মাস পরও দেখা দিতে পারে। সাধারণত ঘটনার পরবর্তী ছয় মাসের মধ্যেই উপসর্গগুলো প্রথম দেখা যায়। মাঝে মাঝে ছয় মাসের পরও উপসর্গ দেখা দিতে পারে, তবে তা তুলনামূলক দুর্লভ। দুর্ভাগ্যের কথা হচ্ছে, উপসর্গ যখন প্রথম দেখা দেয় তখন অনেককেই এ বিষয়ে কোনো সহায়তা বা পরামর্শ চাইতে দেখা যায় না।

বেদনাদায়ক ঘটনার পরবর্তী এক মাসের মধ্যেই পিটিএসডি হয়েছে বলে নিশ্চিত হওয়া সম্ভব নয়। ঘটনার পর তৎক্ষণাৎ যদি কারো মধ্যে বেদনাদায়ক অভিজ্ঞতা-পরবর্তী উপসর্গগুলো দেখা দেয় এবং সেগুলো গুরুতর হয়ে ওঠে ও স্বাভাবিক কাজকর্মে ব্যাঘাত সৃষ্টি করে, সেক্ষেত্রে ধরে নেয়া যেতে পারে আপনি ‘স্বল্পস্থায়ী পীড়নজনিত মনোবিকৃতি’ বা অ্যাকিউট স্ট্রেস ডিজঅর্ডারে ভুগছেন।

বেদনাদায়ক কোনো অভিজ্ঞতার পর মাসব্যাপী অনেকের মধ্যেই মানসিক আঘাতজনিত কিছু উপসর্গ দেখা যায়। মানুষ বিপদে পড়লে বা বিপদে পড়েছে বলে কোনো কারণে মনে হলে এসব উপসর্গের অনেকগুলোই সেই পরিস্থিতির স্বাভাবিক প্রতিক্রিয়া হিসেবেই তার মধ্যে দেখা দেয়। ধরে নিতে পারেন আপনার মস্তিষ্ক সেগুলোর মাধ্যমে আপনাকে নানা রকম অনিষ্ট থেকে রক্ষা করে থাকে।

তবে অধিকাংশ মানুষই কিন্তু কয়েক সপ্তাহের মধ্যেই বেদনাদায়ক ঘটনার স্মৃতির সঙ্গে খাপ খাইয়ে নেয় (কারো কারো অবশ্য কখনো একটু বেশি সময়ও লাগে), আর তখন সেই উপসর্গগুলো ধীরে ধীরে মিলিয়ে যেতে থাকে।

গবেষণায় দেখা গেছে নির্দিষ্ট কয়েক ধরনের মানুষের পিটিএসডি হওয়ার ঝুঁকি বেশি থাকে। নিচের বিষয়গুলো নিশ্চিত করা গেলে পিটিএসডি হওয়ার আশঙ্কা কমানো যায়:

  •  সামাজিক দিক থেকে সহায়তা ও সমর্থন পাওয়া
  •  বেদনাদায়ক ঘটনার পরবর্তী সময়ে সেরে ওঠার সময় ‘নিম্ন মানসিক চাপসম্পন্ন পরিবেশে’ থাকা

কোন কোন ঘটনার ফলে পিটিএসডি হওয়ার আশঙ্কা বেশি?

মানসিকভাবে বিপর্যয়কর যেকোনো ঘটনার কারণেই পিটিএসডি হতে পারে, তবে ঘটনা যত বেশি অপ্রীতিকর হয় পিটিএসডি হওয়ার আশঙ্কা ততই বেড়ে যায়। যেমন বেদনাদায়ক কোনো ঘটনার মধ্যে নিচের বৈশিষ্ট্যগুলো থাকলে সেটির ফলে পিটিএসডি হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে:

  আকস্মিক ও অপ্রত্যাশিত হলে

  দীর্ঘ সময় ধরে ঘটলে

  মানবসৃষ্ট হলে

  অনেক মানুষ মারা গেলে

  কারো অঙ্গহানি হলে

  ছোট ছেলে-মেয়েদের সঙ্গে ঘটলে

পরবর্তী সময়েও যদি আপনি মানসিক চাপ ও অনিশ্চয়তায় ভুগতে থাকেন সেক্ষেত্রে পিটিএসডির উপসর্গগুলো থেকে মুক্ত হওয়া আরো কঠিন হয়ে পড়বে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন