থ্রম্বোসিস

ডায়েটে যা জরুরি...

ফিচার ডেস্ক

ছবি: স্প্রিংগার ওপেন ডটকম

১. পর্যাপ্ত পানি পান: আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, ডিহাইড্রেশন মানুষের হার্টের রক্তনালিগুলোর মাধ্যমে পেশিতে রক্ত ​​​​পাম্প করতে সাহায্য করে। ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিন নির্দেশিকা অনুসারে, পরিপূর্ণ হাইড্রেটেড থাকার জন্য, নারীদের প্রতিদিন আড়াই লিটারের ওপরে পানি খাওয়া উচিত এবং পুরুষদের সাড়ে ৩ লিটারের বেশি পানি খাওয়া উচিত। 

২. আঙুরের রস: জার্নাল অব নিউট্রিশনের প্রকাশিত গবেষণা অনুসারে, দৈনিক পরিমিত পরিমাণে লাল আঙুরের রস রক্তের প্লেটলেটকে একত্রে আটকে থাকতে এবং জমাট বাঁধতে সাহায্য করে, লাল আঙুরে পলিফেনল নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

৩. রসুন খাওয়া : জার্নাল অব এগ্রিকালচারাল অ্যান্ড ফুড কেমিস্ট্রিতে প্রকাশিত গবেষণা অনুসারে, রসুন রক্তের প্রবাহে প্লেটলেটের ক্ষতিকারক ক্লাস্টারগুলো ভেঙে ফেলে। এছাড়া রসুনের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে বলে ধারণা করা হয়। গবেষণায় দেখা গেছে, রসুন থেকে উপকার পাওয়ার সর্বোত্তম উপায় হলো সেগুলোকে কাঁচা, চুলায় ভাজা বা সেদ্ধ করে খাওয়া।

তবে ব্যক্তির যদি এরই মধ্যে রক্ত ​​পাতলা হয়ে থাকে, তার চিকিৎসকের কাছে পরামর্শ নেয়া উচিত যে তার কী পরিমাণ রসুন খাওয়া উচিত। কারণ রসুন ওষুধের কার্যকারিতা বাধাগ্রস্ত করতে পারে।

৪. চর্বি, চিনি ও লবণ এড়িয়ে চলা: চর্বি, চিনি ও লবণ অতিরিক্ত পরিমাণে খাদ্যে থাকলে তা রক্তনালিতে প্লাক তৈরি করে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। সেগুলো ডিভিটির ঝুঁকি বাড়াতে পারে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে ফ্যাট, চিনি ও অতিরিক্ত লবণ থেকে দূরে থাকা উচিত, এসব খাবার যা প্রদাহ বাড়ায়। 

৬. সবুজ শাক : শরীরে খনিজ পদার্থের ভারসাম্য বজায় রাখতে নিয়মিত শাকসবজি খাওয়া উচিত। শরীরে খনিজ পদার্থের সামঞ্জস্য বজায় রাখতে প্রতিদিন একই পরিমাণ ভিটামিন কে-সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অনুসারে, নারীদের জন্য খাবার থেকে ভিটামিন কের প্রস্তাবিত গড় ১২২ মাইক্রোগ্রাম এবং নারীদের জন্য ১৩৮ মাইক্রোগ্রাম। এক কাপ রান্না করা পালং শাকে প্রায় ১৪৫ এমসিজি ভিটামিন কে থাকে।

৭. প্রাণিজ চর্বি খাওয়ার পরিমাণ সীমিত করা: পূর্ণ চর্বিযুক্ত দুগ্ধ ও চর্বিযুক্ত মাংসের স্যাচুরেটেড ফ্যাটগুলোও প্রদাহ বাড়ায়। চর্বিযুক্ত খাবার যেমন বার্গার, তেলে ভাজা খাবার, লাল মাংস বা উচ্চ কোলেস্টেরল খাদ্য, প্রদাহের জন্য দায়ী। এসব খাদ্য শরীরে একটি প্রদাহজনক প্রক্রিয়া তৈরি করে এবং এ প্রক্রিয়া রক্ত ​​​​জমাট বাঁধা রোগীদের জন্য একটি অতিরিক্ত ঝুঁকি হতে পারে।

সূত্র: এভরিডে হেলথ 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন