পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার

সেরে উঠবেন যেভাবে

ফিচার ডেস্ক

ছবি: মিডিয়াম

পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার (পিটিএসডি) একটি মানসিক রোগ। বেদনাদায়ক (ট্রমাটিক) কোনো ঘটনার সম্মুখীন হওয়ার ফলে কেউ মানসিকভাবে বিপর্যস্ত হলে সে এ অবস্থার ভুক্তভোগীতে পরিণত হতে পারে।

বেদনাদায়ক কোনো ঘটনার শিকার হলে অনেকের মনেই নেতিবাচক আবেগ ও ভাবনার সৃষ্টি হয় এবং নেতিবাচক স্মৃতি মনে পড়তে থাকে। তবে এদের অধিকাংশই ধীরে ধীরে একসময় সেরে ওঠে। নেতিবাচক এই অনুভূতিগুলো চলে না গিয়ে বরং কারো দৈনন্দিন জীবনযাপনে বিঘ্ন ঘটাতে থাকলে তখন আশঙ্কা থাকে যে সেই ব্যক্তি পিটিএসডিতে ভুগছে।

কোনো মর্মান্তিক দুর্ঘটনা যেমন কোনো দুর্যোগ, ভয়ংকর মৃত্যুর সাক্ষী হওয়া, অপরাধ বা নির্যাতনের শিকার হওয়ার মতো পরিস্থিতি থেকেও এ মানসিক সমস্যার সৃষ্টি হতে পারে। এ অবস্থা কয়েক মাস ধরে থাকতে পারে বা এমনকি বছর ধরে চলতে পারে। এটি ব্যক্তির মানসিক পরিস্থিতিকে হতাশা, অপরাধবোধ, শক, ভয় ও ক্রোধের মতো আবেগের দিকে নিয়ে যেতে পারে এবং কষ্টদায়ক লক্ষণগুলোর সঙ্গে ব্যক্তির মানসিক অবস্থাকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে।

পিটিএসডিতে ভুগছে এমন মানুষ সহজেই চমকে উঠতে পারে এবং সবসময় ভয় ও অনিশ্চিত বোধ করতে পারে। অন্যান্য শারীরিক পরিবর্তনের মধ্যে শরীরে অসাড়তার অনুভূতি, হৃৎস্পন্দন বৃদ্ধি, শ্বাসকষ্ট এবং ঘুমের ব্যাঘাত অন্তর্ভুক্ত থাকে। 

পিটিএসডির সঙ্গে মোকাবেলা করার সমস্যা যদি জোরালো হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা করতে হবে এবং প্রয়োজনে ওষুধ খেতে হবে। হালকা থেকে মাঝারি সমস্যাগুলোর জন্য সাইকোথেরাপির প্রয়োগ করা যেতে পারে৷। তবে কিছু ছোট ভালো অভ্যাসও ওষুধ হয়ে উঠতে পারে পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডারের, যেমন বাগান করা, গান শোনা ইত্যাদি কাজের মাধ্যমে নিজেকে বাড়িতেই নিরাময় করা যেতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন