ভুট্টার আবাদ বাড়ছে ব্রাহ্মণবাড়িয়ায়

বণিক বার্তা প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পোলট্রি, পশু ও মৎস্য খাদ্যের পাশাপাশি বিভিন্ন খাদ্যপণ্য তৈরিতে ভুট্টার ব্যবহার বাড়ছে। চাহিদা থাকায় ব্রাহ্মণবাড়িয়ায় পণ্যটির আবাদও বাড়ছে। চলতি মৌসুমে জেলায় ৫৭৮ হেক্টর জমিতে ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা ধরা হলেও চাষ হয়েছে ৬৬৩ হেক্টর। অধিক লাভের পাশাপাশি ব্যাপক চাহিদা থাকায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা। চাষীদের উদ্বুদ্ধ করতে কৃষি বিভাগ থেকে প্রণোদনা ও প্রদর্শনীসহ প্রয়োজনীয় কারিগরি সহায়তাও দেয়া হচ্ছে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, জেলার সবক’টি উপজেলায় ভুট্টার আবাদ হলেও বাঞ্ছারামপুরে বেশি হয়েছে। এ উপজেলায় চলতি মৌসুমে ৪০০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে।

তবে কৃষকরা জানিয়েছেন, কৃষি উপকরণের দাম বাড়ায় এ বছর উৎপাদন খরচ কিছুটা বেড়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় প্রতি কানি জমি থেকে ২৫-২৮ মণ ভুট্টা পাওয়া যাচ্ছে। এতে লাভ হয় ১৫-২০ হাজার টাকা। প্রতি মণ ভুট্টার বাজারদর ১ হাজার থেকে ১ হাজার ১০০ টাকা। গো-খাদ্যের সাইলেজ তৈরির জন্য প্রায় সারা বছর এখানে ভুট্টার আবাদ হচ্ছে। প্রাণী খাদ্য হিসেবে প্রতি বস্তা (৫০ কেজি) সাইলেজ বিক্রি হচ্ছে ৫০০ টাকা।

জেলা কৃষি কর্মকর্তা সুশান্ত সাহা জানান, কৃষকদের প্রয়োজনীয় কারিগরি সহায়তা দেয়া হচ্ছে। জেলায় এনকে-৪০, সুপার সাইন-২৭৬০, সুপারসাইন-২৭৯৬ ও সুপারনাইন-২৫৫ জাতের ভুট্টার আবাদ হচ্ছে। চলতি মৌসুমে প্রায় ৭ হাজার ৯৫৬ টন ভুট্টা সংগ্রহ হয়েছে। লাভজনক ফসল ভুট্টা আবাদের ফলে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন