সাতক্ষীরায় পাইকারিতে গমের দাম বেড়েছে

বণিক বার্তা প্রতিনিধি, সাতক্ষীরা

পাইকারিতে প্রতি মণ গমে ১০০-১২০ টাকা পর্যন্ত দাম বেড়েছে ছবি: নিজস্ব আলোকচিত্রী

সাতক্ষীরায় পাইকারিতে গমের দাম বেড়েছে। ভোমরা বন্দর দিয়ে বর্তমানে পণ্যটির আমদানি বন্ধ রয়েছে। তাই চাহিদার তুলনায় প্রয়োজনীয় সরবরাহ না থাকায় বাজারে গমের দাম বেড়েছে বলে মনে করছেন ব্যবসায়ী ও আমদানিকারকরা।

সাতক্ষীরায় এক মাসের ব্যবধানে পাইকারিতে প্রতি মণ গমে ১০০-১২০ টাকা পর্যন্ত দাম বেড়েছে। পাইকারিতে দাম বৃদ্ধি খুচরা বাজারেও প্রভাব ফেলেছে। খুচরায় প্রতি কেজি গমের দাম বেড়েছে ৩-৪ টাকা পর্যন্ত। গতকাল সাতক্ষীরা জেলা সদরের কয়েকটি গম বিক্রয় প্রতিষ্ঠান ঘুরে এসব তথ্য জানা গেছে।

জেলার পাটকেলঘাটা বাজারের বৃহৎ গম ক্রয়-বিক্রয় ও আটা উৎপাদন মিল মেসার্স মুকন্দ ফ্লাওয়ারের স্বত্বাধিকারী গোবিন্দ সাধু জানান, ভোমরা বন্দর দিয়ে আমদানি বন্ধ থাকায় স্থানীয় বাজারে গমের দাম বেড়েছে। এক মাস আগেও পাইকারিতে প্রতি কেজি গমের দাম ছিল ৩৩ থেকে সাড়ে ৩৩ টাকা। বর্তমানে তা বেড়ে ৩৫-৩৬ টাকায় বিক্রি হচ্ছে। 

তিনি আরো জানান, চাহিদার তুলনায় জেলার বাজারগুলোয় সরবরাহ কম হওয়ায় খুচরা বাজারেও তার প্রভাব পড়েছে। 

অন্যদিকে গতকাল সাতক্ষীরার সুলতানপুর বড় বাজারের খুচরা গম ব্যবসায়ী প্রতিষ্ঠান মেসার্স মিলন স্টোরে প্রতি কেজি গম ৪০ টাকায় বিক্রি হয়েছে। ২০- ২৫ দিন আগেও এ প্রতিষ্ঠানে খুচরায় প্রতি কেজি গমের দাম ছিল ৩৬-৩৭ টাকা।  

এ বিষয়ে ভোমরা বন্দরের অন্যতম কৃষিজাত পণ্য আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স গনি অ্যান্ড সন্সের ব্যবস্থাপক অশোক কুমার বলেন, ‘‌এক বছরের বেশি সময় ধরে ভারত থেকে গম আমদানি বন্ধ। ভারত সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পণ্যটি রফতানি বন্ধ রেখেছেন সেই দেশের ব্যবসায়ীরা।’

এদিকে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. সাইফুল ইসলাম বণিক বার্তাকে জানান, চলতি ২০২৩-২৪ মৌসুমে জেলায় গম উৎপাদন হয়েছে ২ হাজার ২২০ টন। তবে স্থানীয় চাহিদা তার চেয়ে অনেক বেশি। অন্যান্য জেলা ছাড়াও দেশের বাইরে থেকে আমদানি করে অন্যান্য সময় মূলত এ অঞ্চলের গমের চাহিদা মেটানো হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন