ঘনিষ্ঠ বন্ধুদের জন্য লাইভস্ট্রিমের ফিচার আনল ইনস্টাগ্রাম

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

শুধু ঘনিষ্ঠ বন্ধুদের জন্য লাইভস্ট্রিম করার সুবিধা চালু করেছে ইনস্টাগ্রাম। নতুন ফিচার ‘ক্লোজ ফ্রেন্ড অন লাইভ’-এর মাধ্যমে ব্যবহারকারী সর্বোচ্চ তিন বন্ধুর সঙ্গে একান্তে লাইভে যেতে পারবেন। খবর টেকক্রাঞ্চ।

ইনস্টাগ্রাম জানিয়েছে, নতুন ফিচারটি তাৎক্ষণিকভাবে বন্ধুদের সর্বশেষ অবস্থা, ঘুরতে যাওয়ার পরিকল্পনা, কিংবা মিম শেয়ার বা বাসার কাজ একত্রে করার সুবিধা দেবে। 

ইনস্টাগ্রাম ২০১৬ সালে প্রথম লাইভ ব্রডকাস্ট চালু করেছিল। সে সময় থেকে এটি ফলোয়ার লিস্টে থাকা সবার জন্যই উন্মুক্ত। বর্তমানে অনেক সেলিব্রিটিও এ ফিচার ব্যবহার করে তাদের ভক্তদের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন। তবে সব ফলোয়ারের জন্য লাইভে যাওয়া নিয়মিত ব্যবহারকারীদের জন্য ফলপ্রসূ নাও হতে পারে।  এ পরিপ্রেক্ষিতে নতুন ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা তাদের লাইভ কে কে দেখতে পারবেন, তা নিয়ন্ত্রণ করতে পারবেন। 

ইনস্টাগ্রামকে ধীরে ধীরে আরো ব্যক্তি পরিসরকেন্দ্রিক এবং কার্যকর যোগাযোগের প্লাটফর্মে পরিণত করছে মেটা। নতুন চালু হওয়া ফিচারটি সে দিকেই ইঙ্গিত করছে। এর আগে গত বছর কোম্পানিটি নোটস নামে একটি ফিচার চালু করে, যেখানে শুধু বাস্তবে সম্পর্ক আছে, এমন বন্ধুদের জন্য মেসেজ বা ইমোজি পোস্ট করা যায়। এমন নোট তাদের ওয়ালের ওপরের দিকে ২৪ ঘণ্টা স্থায়ী হয়। ইনস্টাগ্রাম বলছে, এমন ফিচার চালুর উদ্দেশ্যই ছিল, যাতে নোটসের সূত্র ধরে ব্যবহারকারীরা কথোপকথন শুরু করতে পারেন। 

ভার্চুয়াল বন্ধুত্বের বাইরে বাস্তব জীবনের সম্পর্ক গুরুত্ব দিয়েই যাত্রা শুরু করেছিল ইনস্টাগ্রাম, কিন্তু সেই ঐতিহ্য হারিয়ে বর্তমানে এটি সেলিব্রিটিপ্রধান মাধ্যমে পরিণত হয়েছে। ফলে বাস্তব জীবনের বন্ধুদের যুক্ত করতে আরো ফিচার আনছে ইনস্টাগ্রাম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন