স্মার্ট ফ্রিজের যত সুবিধা

ছবি: সালাহউদ্দীন রাজু

আধুনিকতা আর প্রয়োজনের মিশেলে তৈরি হয় একটি স্মার্ট কিচেন। ফ্রিজ থেকে শুরু করে ডিশ ওয়াশার পর্যন্ত নানা ইলেকট্রনিক অনুষঙ্গে সাজিয়ে তোলা হয় একে। কেবল শোভাবর্ধনই নয়, মানুষের আধুনিক কর্মব্যস্ত জীবনকে কিছুটা সহজ করতেই তৈরি হয়েছে স্মার্ট কিচেনের ধারণা। 

স্মার্ট কিচেনের অন্যতম একটি অনুষঙ্গ স্মার্ট ফ্রিজ। খাবার বা বাজার সংরক্ষণের সবচেয়ে জরুরি যন্ত্র রেফ্রিজারেটর। কিন্তু আজকাল গুণমান নষ্ট হওয়ার ভয়ে অনেকেই ফ্রিজে খাবার বেশিদিন রাখতে চান না। মূলত সেই সমস্যার সমাধানেই তৈরি হয়েছে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন স্মার্ট ফ্রিজ। আমাদের দেশেও বিভিন্ন ইলেকট্রনিকস প্রতিষ্ঠান বাজারে নিয়ে এসেছে স্মার্ট ফ্রিজের সমাহার। বর্তমানে বাজারে ওয়ালটন, ভিশন, কনকা, যমুনা, মিনিষ্টার, স্যামসাং, হিটাচি, ওয়ার্লপুল, ট্রান্সটেক, শার্প, এলজি, সিঙ্গার, ওরিয়ন, ট্রান্সকমসহ বিভিন্ন কোম্পানির স্মার্ট ফ্রিজ রয়েছে। 

সাধারণত স্মার্ট রেফ্রিজারেটরের একটি বড় টাচস্ক্রিন ইন্টারফেস থাকে। সেই সঙ্গে থাকে ওয়াই-ফাই সুবিধাও। স্মার্ট ফ্রিজের অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে অভ্যন্তরীণ ক্যামেরা, সহজে নিয়ন্ত্রিত সেটিংস এবং স্মার্টফোন বা ট্যাবলেট থেকে ফ্রিজের সঙ্গে ইন্টারঅ্যাক্ট করার ক্ষমতা। কিছু স্মার্ট রেফ্রিজারেটর এমনকি বাড়ির অন্যান্য স্মার্ট ডিভাইসের সঙ্গে যোগাযোগ করতে পারে, যেমন স্পিকার, টিভি, ডিশ ওয়াশার ও মাইক্রোওভেন।

সাধারণভাবে ওপরে ডিপ আর নিচে নরমাল ফ্রিজ থাকে। তবে অনেক রেফ্রিজারেটরে এখন নরমাল ওপরে দিয়ে ডিপ অংশ রাখা হচ্ছে নিচে। নতুন এ প্রযুক্তি প্রয়োজনে ডিপ ফ্রিজকে পুরোটাই সাধারণ ফ্রিজে রূপান্তরত করতে সক্ষম। 

স্মার্ট ফ্রিজে অত্যাধুনিক প্রযুক্তির অংশ হিসেবে রয়েছে চাইল্ড লক সুবিধা। এতে টাচ স্কিনে ফিঙ্গার প্রিন্ট লকের ব্যবস্থা রয়েছে। শিশুরা যাতে যখন-তখন ফ্রিজ খুলতে না পারে, সেজন্য এই লক। ফ্রিজের বাইরের দিক থেকে সরাসরি ঠাণ্ডা পানি নেয়ার জন্য অনেক কোম্পানির স্মার্ট ফ্রিজে আছে আলাদা চেম্বার। শুধু ঠাণ্ডা পানি না, ফ্রিজ না খুলে বরফের টুকরা বা বরফকুচিও নেয়া যায় স্মার্ট ফ্রিজ থেকে। 

স্মার্ট ফ্রিজে থাকে ইনভার্টার প্রযুক্তি। এতে পাঁচটি মোড কাজ করে। যে কারণে এটি বিদ্যুৎসাশ্রয়ী। 

এছাড়া বিশ্বব্যাপী উৎপাদিত বিভিন্ন স্মার্ট ফ্রিজের রয়েছে নানা অত্যাধুনিক প্রযুক্তি। সেসব ফ্রিজে খাবারের মেয়াদের জন্য টাইমার সেট করা থেকে শুরু করে রয়েছে ফ্রিজের গ্লাস স্ক্রিনে টিভি দেখার সুবিধাও। স্মার্ট ফ্রিজে রয়েছে অভ্যন্তরীণ ক্যামেরার প্রযুক্তি। দুধ, ডিম বা অন্যান্য কিছু প্রয়োজন কিনা তা দেখতে মুদি কেনাকাটা করার সময় অভ্যন্তরীণ ক্যামেরার মাধ্যমে মোবাইল থেকেই দেখা সম্ভব ফ্রিজের ভেতরে কী আছে আর কী নেই।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন