তালিকাভুক্ত অধিকাংশ সিরামিক কোম্পানির আয় ও মুনাফা কমেছে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিক খাতের অধিকাংশ কোম্পানির আয় ও মুনাফা কমেছে। কোম্পানিগুলোর সর্বশেষ প্রকাশিত প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।

তথ্য অনুসারে, তালিকাভুক্ত সিরামিক খাতের পাঁচটি কোম্পানির মধ্যে স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড আলোচ্য সময়ে আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি। আলোচ্য সময়ে  আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শাইনপুকুর সিরামিকস লিমিটেড ও ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করা হয়েছে। 

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) এ খাতের বহুজাতিক কোম্পানি আরএকে সিরামিকস বাংলাদেশের বিক্রি হয়েছে ১৭৭ কোটি ৭ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২০০ কোটি ৯৪ লাখ টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে কোম্পানির বিক্রি কমেছে ২৩ কোটি ৮৭ লাখ টাকা বা ১১ দশমিক ৮৮ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৪ কোটি ৬২ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৫ কোটি ৬৫ লাখ টাকা। সে হিসেবে বছরের ব্যবধানে কোম্পানির মুনাফা কমেছে ১১ কোটি ৩ লাখ টাকা বা ৭০ দশমিক ৪৫ শতাংশ। 

মুন্নু সিরামিকের চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বিক্রি বাবদ আয় হয়েছে ৪ কোটি ১৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৮ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে ১৪ কোটি ২১ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৭ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬৫ লাখ টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৫৮ লাখ টাকা। 

দেশী কোম্পানি শাইনপুকুর সিরামিকসের চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে বিক্রি বাবদ আয় হয়েছে ৫১ কোটি ৫৬ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৩ কোটি ৮৫ লাখ টাকা। সে হিসেবে বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে ২ কোটি ২৯ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ১ কোটি ৪১ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮৮ লাখ টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে কোম্পানির নিট মুনাফা বেড়েছে ৫৩ লাখ টাকা। আলোচ্য সময়ে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে একটি মাত্র কোম্পানির মুনাফা বেড়েছে। 

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজের বিক্রি হয়েছে ২৯ কোটি ২৬ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৩ কোটি ৪৬ লাখ টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি বেড়েছে ৫ কোটি ৮০ লাখ টাকা । আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৮৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৯৫ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন