টার্গেট-ওয়ালমার্টের পথ ধরল ওয়ালগ্রিনস

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

গ্রাহক আকৃষ্ট করতে টার্গেট ও ওয়ালমার্টের মতো খুচরা বিক্রেতাদের অনুসরণ করল মার্কিন ওষুধ বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালগ্রিনস। সম্প্রতি বিভিন্ন ক্যাটাগরির ১ হাজার ৫০০টি পণ্যের দাম কমানোর ঘোষণা দিয়েছে এ ফার্মেসি চেইন। মূল্যস্ফীতির কারণে ক্রেতাদের ক্রয়ক্ষমতা কমে আসায় এ ছাড়ের ঘোষণা এসেছে বলে মন্তব্য করেছেন বাজার বিশ্লেষকরা। খবর দি ইনডিপেনডেন্ট।

ওয়ালগ্রিনস জানিয়েছে, ক্যাটাগরিভিত্তিক নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য কমানো হয়েছে। স্ন্যাকস ও টয়লেট্রিজের পাশাপাশি এর প্রভাব পড়বে স্কুইশম্যালোর মতো জনপ্রিয় প্লাশ খেলনায়ও। যেমন ওয়ান এ ডে ভিটামিন জারের দাম ১৩ ডলার ৪৯ সেন্ট থেকে কমিয়ে রাখা হয়েছে ১১ ডলার ৯৯ সেন্ট। ওয়ালগ্রিনস তাদের নিজস্ব নাইস ব্র্যান্ডের সাওর ক্রিম অ্যান্ড ওনিয়ন চিপসের দাম ২ ডলার ৭৯ সেন্ট থেকে কমিয়ে ১ ডলার ৯৯ সেন্ট করেছে। অন্যান্য প্রতিষ্ঠিত ব্র্যান্ডসহ ওয়ালগ্রিনসের নিজস্ব স্বাস্থ্য ও ব্যক্তিগত সুরক্ষা পণ্যেরও দাম কমানো হয়েছে। 

ওয়ালগ্রিনসের খুচরা পণ্য বিভাগের প্রেসিডেন্ট ও ভোক্তাবিষয়ক প্রধান কর্মকর্তা ট্রেসি ডি ব্রাউন বলেন, ‘আমরা বুঝতে পারছি, আমাদের গ্রাহক দৈনন্দিন প্রয়োজনীয় পণ্য কিনতে আর্থিকভাবে হিমশিম খাচ্ছেন। ২০২৩ সালের অক্টোবর থেকে আমরা মূল্য কমানোয় প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি।’

বর্তমানে যুক্তরাষ্ট্রে ওয়ালগ্রিনস প্রায় নয় হাজারেরও বেশি নিজস্ব স্টোর পরিচালনা করছে। চলমান মূল্যস্ফীতির মধ্যে বিক্রি বাড়ানোর লক্ষ্যে মূল্যছাড়ের সর্বশেষ যোগ হলো বিস্তৃত পরিসরে সেবা দেয়া কোম্পানিটির নাম। এর আগে অ্যামাজন, ওয়ালমার্ট, টার্গেট ও আলদির মতো খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠানগুলো হাজার হাজার পণ্যে মূল্যছাড় দিয়েছিল। চলতি গ্রীষ্ম মৌসুমে খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান টার্গেট প্রায় পাঁচ হাজার জনপ্রিয় গৃহস্থালি পণ্যের দাম কমানোর পরিকল্পনা করেছে। এছাড়া অ্যামাজন ফ্রেশ চার হাজার পণ্যে ৩০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া শুরু করেছে। ওয়ালমার্ট নিজেদের খাদ্য বিভাগে প্রায় সাত হাজার পণ্যের দাম কমিয়েছে। এরই সঙ্গে আলদি গত মাসের শুরুতে মাংস, হিমায়িত খাবার ও স্ন্যাকসসহ ২৫০টিরও বেশি পণ্যে দাম কমানোর পরিকল্পনাও ঘোষণা করেছিল। এছাড়া ম্যাকডোনাল্ডস ও বার্গার কিংয়ের মতো ফাস্ট ফুড চেইন স্বল্পমূল্যে নতুন মেনু ঘোষণা করেছে।

প্রাক-মহামারীর তুলনায় ভোক্তা ব্যয় বেশি থাকায় মার্কিন প্রশাসন খুচরা পণ্য বিক্রেতাদের দাম কমানোর আহ্বান জানিয়ে আসছে। টার্গেটের দাম কমানোর ঘোষণা দিলে হোয়াইট হাউজ এর প্রশংসা করে বলেছে, প্রেসিডেন্ট জো বাইডেন গ্রোসারি চেইনগুলোয় মূল্য কমানোর আহ্বান জানিয়েছিলেন। 

প্রতিষ্ঠানগুলো সে আহ্বানে সাড়া দিচ্ছেন, যা একটি ইতিবাচক সংকেত। বিশ্লেষকরা বলছেন, সাধারণ মানুষ তাদের আয় অনুযায়ী দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে তাল মেলাতে পারছে না। এজন্য ভোক্তা ব্যয়ের ওপর বড় ধরনের চাপ সৃষ্টি হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন