ওষুধ, বস্ত্র ও প্রকৌশল

তিন খাতেই ৫০০ কোটি টাকার বেশি লেনদেন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ৫২০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে ওষুধ, বস্ত্র প্রকৗশল খাতে। এদিন ডিএসইর মোট লেনদেনের ২৪ দশমিক শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ দশমিক শতাংশ দখলে ছিল বস্ত্র খাতের। ১১ দশমিক শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল প্রকৌশল খাত। ডিএসইর খাতভিত্তিক লেনদেন চিত্রে তথ্য উঠে এসেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর সূচক লেনদেন বেড়েছে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হয়েছে ৯৮৬ কোটি টাকা, আগের কার্যদিবসে যা ছিল ৯১১ কোটি টাকা। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৯০টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৯৬টির, কমেছে ১৫৯টির আর অপরিবর্তিত ছিল ৩৫টি সিকিউরিটিজের বাজারদর।

ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স গতকাল ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে হাজার ৬৯৭ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল হাজার ৬৬১ পয়েন্ট। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল দিন শেষে দশমিক ১১ পয়েন্ট বেড়ে হাজার ২৭ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে ছিল হাজার ১৫ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে পয়েন্ট বেড়ে হাজার ২৫০ পয়েন্টে দাঁড়িয়েছে।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ব্র্যাক ব্যাংক, নাভানা ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, কোহিনূর কেমিক্যালস বেস্ট হোল্ডিংসের শেয়ারের। গতকাল ডিএসইতে ইতিবাচক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল জীবন বীমা, আর্থিক প্রতিষ্ঠান সেবা খাত। খাত তিনটিতে রিটার্ন এসেছে যথাক্রমে দশমিক , দশমিক দশমিক শতাংশ। অন্যদিকে নেতিবাচক রিটার্নের শীর্ষে ছিল পাট, মিউচুয়াল ফান্ড কাগজ খাত। তিন খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে দশমিক , দশমিক দশমিক শতাংশ।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৬২ পয়েন্ট বেড়ে হাজার ৮৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৯৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১০১টির আর অপরিবর্তিত ছিল ৩৩টির বাজারদর। গতকাল সিএসইতে ১৬ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫৮ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন