এসওপির নৈপুণ্য এনে দেবে সাফল্য

ছবি: বিজনেস ডট টুটসপ্লাস

বিদেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলোয় আবেদন করতে বেশকিছু কাগজপত্র প্রস্তুত করতে হয় শিক্ষার্থীদের। এর মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলে ধরা হয় স্টেটমেন্ট অব পারপাস (এসওপি)। এসওপি মূলত একটি প্রবন্ধ, যেখানে আপনি একটি বিশ্ববিদ্যালয়ে যেতে কেন আগ্রহী, আপনার গবেষণা এবং কাজের অভিজ্ঞতা কীভাবে ওই কোর্সের সঙ্গে সংযুক্ত এবং কীভাবে ওই কোর্সটি আপনার ভবিষ্যতের লক্ষ্য পূরণে সহায়তা করতে পারে তা বর্ণনা করবেন। প্রশ্ন আসতে পারে, কেন এ প্রবন্ধটিই আপনার ভর্তিতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে? আমার অভিজ্ঞতার আলোকে মনে হয়েছে, যেসব আবেদনকারীর পেশাগত অথবা গবেষণাবিষয়ক ‘‌ইন্টারেস্ট’ বা আগ্রহ ওই কোর্স এবং ফ্যাকাল্টিদের আগ্রহের সঙ্গে মিলে যায়, বিশ্ববিদ্যালয়গুলো তাদেরই সবচেয়ে বেশি প্রাধান্য দেয়। আর এসওপি আপনাকে আপনার পছন্দের কোর্সের সঙ্গে এ আগ্রহের সাদৃশ্য প্রতিষ্ঠা করার সুযোগ করে দেবে।

আপনার আগ্রহের জায়গাটি যে আপনার পছন্দের কোর্সের সঙ্গে মিলে যায় এ বিষয়টি আপনি বিভিন্নভাবে এসওপিতে বর্ণনা করতে পারেন। সবচেয়ে ভালো উপায়টি হলো আপনি এতদিন ধরে যেসব গবেষণার কাজ করেছেন সেগুলোর মাধ্যমে এ আগ্রহের মিল প্রতিষ্ঠা করা। আপনার গবেষণার মূল বিষয়বস্তু এবং গবেষণা প্রক্রিয়া কীভাবে ওই কোর্সের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ তা আপনার এসওপিতে সুস্পষ্টভাবে বর্ণনা করতে পারলেই আপনার ভর্তির সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যাবে। এছাড়া আপনার পেশাগত কাজের অভিজ্ঞতা, শিক্ষা, এমনকি আপনার যাপিত জীবনের অভিজ্ঞতা দিয়েও এ আগ্রহের মিল প্রতিষ্ঠা করা যেতে পারে।

আবেদন প্রক্রিয়ায় এসওপিকেই কেন আমি সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বলছি এবারে সে প্রসঙ্গে আসা যাক। ধরুন আপনি ও আপনার বন্ধু একই বিশ্ববিদ্যালয়ে একই কোর্সে ভর্তির জন্য আবেদন করেছেন। আপনার বন্ধু সিজিপিএ, প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা, দক্ষতা সবদিক থেকেই আপনার থেকে এগিয়ে। এসওপিতে আপনার বন্ধু তার অর্জনগুলোকে বর্ণনা করলেও আগ্রহের সাদৃশ্য প্রতিষ্ঠা করতে পারেননি। কিন্তু আপনি পেরেছেন। সেক্ষেত্রে একজন আবেদনকারী হিসেবে বিশ্ববিদ্যালয়টি আপনাকে আপনার বন্ধুর থেকে বেশি প্রাধান্য দেবে। একটি ভালো এসওপি লেখা একটি চলমান প্রক্রিয়ার মতো। আপনি যত সময় নেবেন, এসওপিটি তত আকর্ষণীয় হয়ে উঠবে। অতএব এসওপি লেখার জন্য যথেষ্ট পরিমাণে সময় বরাদ্দ রাখুন। এর মধ্যে যে কয়েকটি বিষয় আপনাকে সহায়তা করতে পারে। বিভাগটি নিয়ে গবেষণা করুন। যে কোর্সটিতে আপনি আবেদন করবেন বলে ঠিক করেছেন সেই কোর্সের ওয়েবসাইটের খুঁটিনাটি তথ্যও পড়ে ফেলুন। কারণ প্রতিটি প্রোগ্রামেরই ফোকাসড এরিয়া থাকে। ওই বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট ওই কোর্সটির জন্য আপনাকে তাদের ফোকাসড এরিয়া অনুযায়ী এসওপি টেইলর করতে হবে। প্রফেসরের প্রফাইলে ঢুঁ মারতে হবে। আপনি যে বিভাগে আবেদন করবেন বলে ঠিক করেছেন, সেই বিভাগের নির্দিষ্ট কোন প্রফেসর কোন বিষয় নিয়ে কাজ করেন সেটি বিশ্লেষণ করতেও ভুলবেন না। আপনার এসওপিতে তাদের দুই-একজনের নামও সংযুক্ত করুন। 

অনিরুদ্ধ বিশ্বাস

ওকলাহোমা স্টেট 

উনিভার্সিটি, যুক্তরাষ্ট্র

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন